শিল্প ও বাণিজ্য পণ্য তামার বৈশ্বিক বাজার নিম্নমুখী কেন?

শিল্প ও বাণিজ্য এর অন্যতম অনুষঙ্গ তামা। আন্তর্জাতিক বাজারে কমেছে এই তামার দাম। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি সূচক কমায় ও চীনের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম গতিশীল না হওয়ায় দাম কমেছে ধাতুটির।

টানা দুই সপ্তাহ দরপতন গেল তামার বৈশ্বিক বাজার

লন্ডন মেটাল এক্সচেঞ্জ এ (এলএমই) গত ১৩ অক্টোবর ৩ মাস সরবরাহ চুক্তিতে তামার দাম দশমিক ৫ শতাংশ হ্রাস পেয়েছে। প্রতি টনের মূল্য ৭ হাজার ৯৫২ ডলার নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে টানা দুই সপ্তাহ দরপতন গেল তামার বৈশ্বিক বাজারে।

১৪ দিনের ব্যবধানে ৪ শতাংশ মূল্য হ্রাস পায় ধাতুটির বাজার। এছাড়া চীনে সেপ্টেম্বরে রফতানির পরিমাণ প্রত্যাশার চেয়েও হ্রাস পেয়েছে। যদিও এ সময় সামগ্রিক সামাজিক অর্থায়ন (টিএসএফ) বেড়েছে চীনে।

গত আগস্টের ৩.১২ ট্রিলিয়ন টিএসএফ থেকে বেড়ে গত মাসে দাঁড়ায় ৪.১২ ট্রিলিয়নে। কনভেনশনাল ব্যাংক এর ঋণ কার্যক্রমের বাইরে থেকেও বিনিয়োগ নেয়ায় টিএসএফ বেড়েছে।

পণ্য বিশেষজ্ঞরা বলছেন, ‘‌চীনের রফতানির পরিমাণ এখনো কমতির দিকে রয়েছে। তবে গত মাসের চেয়ে তুলনামূলকভাবে কিছুটা উন্নতি হয়েছে এই মাসে।’

 চীনে রফতানি কার্যক্রম প্রত্যাশিত পর্যায়ে না পৌঁছায় শিল্প ও বাণিজ্য’র কার্যক্রম ধীর গতি

চীন বিশ্বের শীর্ষ তামা ব্যবহারকারী দেশ। তবে দেশটিতে রফতানি কার্যক্রম প্রত্যাশিত পর্যায়ে এখনো না পৌঁছানোর কারণে শিল্প ও বাণিজ্য’র কার্যক্রম ধীর গতিতে অগ্রসর হচ্ছে।

এসব কারণে বিশ্বের দ্বিতীয় অর্থনীতির দেশ চীনে চাহিদা কমেছে শিল্প ও বাণিজ্যের গুরুত্বপূর্ণ ধাতু তামার।

তথ্যসূত্র: বিসনেস রেকর্ডারবণিক বার্তা