চালকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ লেবানন

গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ লেবানন

গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকার শীর্ষে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। দেশটিতে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ২২.৬ জন সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। টানা চতুর্থবারের মতো তালিকার শীর্ষে রয়েছে লেবানন।

গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল পজিশনিং স্পেশালিস্ট গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশের তালিকা প্রকাশ করেছে। ৬০টি দেশের রাস্তার গুণমানের তথ্য বিশ্লেষণ করে পরিসংখ্যানটি প্রকাশ করা হয়েছে।

ট্রাফিক জ্যাম, সড়কে মৃত্যু ও মোটর গাড়ি চুরিসহ নানান অপরাধের তথ্যও উঠে এসেছে গবেষণাটিতে। গাড়ি চুরির ক্ষেত্রে সংখ্যাও উঠে এসেছে গ্লোবাল পজিশনিং স্পেশালিস্ট এর তালিকায়।

সামগ্রিক বৈশ্বিক স্কোর

প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, বিশ্বব্যাপী নিকৃষ্ট রাস্তার দিক দিয়ে খুবই বাজে অবস্থায় আছে লেবানন। রাস্তা নিয়ে করা সামগ্রিক বৈশ্বিক র্য্যাকিংয়ে ৮ স্কোরের মধ্যে লেবাননের সড়কের স্কোর মাত্র ২.৮।

সারা বিশ্বের ৬০টি দেশের রাস্তার গুণমান, সড়কে মৃত্যু ও মোটর গাড়ির অপরাধের পরিসংখ্যানের দিক দিয়ে লেবানন বিশ্বে দ্বিতীয়। তথ্য অনুসারে, দেশটিতে প্রতি লাখে ১৭৯টি মোটর গাড়ি চুরি হয়ে যায়।

চালকদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রাস্তা লেবাননে
বিশ্বের সবচেয়ে বেপরোয়া গাড়ি চলে লেবানন এর রাস্তায় 

দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনীর তথ্য বলছে, গত আগস্টে লেবাননে সড়ক দুর্ঘটনায় মোট ৪৫ জন নিহত ও ২৬৩ জন আহত হয়েছে। এছাড়া সারা বছরই দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে।

বৈরুত-ভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা সংস্থা ইনফরমেশন ইন্টারন্যাশনাল এর তথ্য বলছে, ২০২৩ সালের প্রথমার্ধে লেবাননে ১০৯৯ টি সড়ক দুর্ঘটনা নথিভুক্ত করা হয়েছে, যা ২০২২ সালের একই সময়ে ছিল ৯১৬টি। একই সময়ে মৃতের সংখ্যা ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে৷

চালকদের বেপরোয়া মনোভাব

এদিকে গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ লেবানন হওয়ার জন্য প্রাথমিকভাবে দায়ী রাস্তার নিম্নমান। এরপর দায়ী চালকদের বেপরোয়া মনোভাব। চালকরা এখানে বেপরোয়াভাবে গাড়ি চালায় বলে জানায় লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বাহিনী।

কর্তৃপক্ষ গতিসীমা লঙ্ঘনকারীদের আটকাতে সড়কে রাডার স্থাপন করেছে, তাছাড়া সড়কে দুর্ঘটনা রোধে জরিমানার ব্যবস্থাও করেছে। তবে জরিমানার পরিমাণ খুবই সামান্য। গতির জন্য সর্বোচ্চ জরিমানা এক মার্কিন ডলারেরও অনেক কম।

রাশিয়া ইতালিও গাড়ি চালানোর জন্য বিপজ্জনক 

বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলো তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উরুগুয়ে। তবে মোটর গাড়ি চুরির দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে উরুগুয়ে। রাস্তার গুণগত মানের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কলম্বিয়া।

এছাড়া কোস্টারিকা, গ্রীস, গুয়াতেমালা, চিলি, ডোমিনিকান রিপাবলিক, ইতালি ও রাশিয়াও গাড়ি চালানোর জন্য সবচেয়ে বিপজ্জনক  দেশগুলোর মধ্যে রয়েছে।

তথ্যসূত্র: আরব নিউজ