অ্যাপলের রোবট

ঘরের সব কাজ করবে অ্যাপলের রোবট

ঘরের সব কাজ করবে অ্যাপলের রোবট। মানুষের নির্দেশেই ঘর সামলাবে রোবট। মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তার আইফোনের সাথে নতুনত্বের জন্যও বিশ্বজুড়ে বেশ পরিচিত। বিশ্বের সবচেয়ে প্রিয় ব্র্যান্ড অ্যাপলের পণ্যগুলো কেবল বাংলাদেশই নয়, সারা বিশ্বেই জনপ্রিয়। এবার ভক্তদের আরও ভালো অভিজ্ঞতা দিতে ব্যক্তিগত রোবট তৈরি করছে অ্যাপল।

এভাবেই ঘরের সব কাজ করবে রোবট

নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক সংবাদ ও আর্থিক বিশ্লেষণ পত্রিকা ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, রোবটের হার্ডওয়্যার নিয়ে কাজ চলছে। অ্যাপলের হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং গ্রুপ রোবোটিক্সের কাজ তত্ত্বাবধান করছে।

অ্যাপলের প্রতীকী রোবট

প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটির প্রকৌশলীরা এমন এক রোবট তৈরি করার চেষ্টা করছে, যা ব্যবহারকারীকে অনুসরণ করবে ও পাশে পাশে থাকবে। ডিসপ্লে স্ক্রিনের মাধ্যমে রোবটটিকে নিয়ন্ত্রণ করা যাবে। শুধু তাই নয়, গৃহস্থালির ছোট-বড় কাজও করতে পারবে অ্যাপলের রোবটটি। এই রোবট কোম্পানির জন্য পরবর্তী মাইলফলক হতে পারে।

মানুষের নির্দেশে ঘরের কাজ করছে রোবট

এআই অ্যালগরিদমের ব্যবহার নিয়ে নীরিক্ষা চালাচ্ছে অ্যাপল, ঘরের সব কাজ করবে অ্যাপলের রোবট, ‘মানুষের বাড়ি পরিষ্কার করতে সাহায্য করবে। এমনকি ‘থালা-বাসন পরিষ্কার করার’ মতো কাজ করতে সক্ষম রোবটটি। তবে এ ক্ষেত্রে ‘কঠিন প্রকৌশলগত বাধা’ থাকার কারণে এই দশকে প্রযুক্তিটির বিকাশের সম্ভাবনা কম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রাথমিক পর্যায়ে রয়েছে

তবে ঘরের সব কাজ করবে অ্যাপল রোবট প্রকল্পটি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনও এই প্রকল্প সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছুই প্রকাশ করেনি অ্যাপল। অন্যান্য কোম্পানিগুলোও বহুদিন ধরে হোম রোবট তৈরি করার চেষ্টা করছে। এর আগে বৈদ্যুতিক গাড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছিল অ্যাপল, কিন্তু বছরের শুরুতে এটি তার পরিকল্পনা স্থগিত করে দেয় বলে ব্লুমবার্গ জানায়।