২০১৪ সালের ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কোটি মানুষ একত্রিত হবে যেখানে

জ্যোতিষ শাস্ত্র মতে ২০২৪ সালের দুইটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। সূর্য, পৃথিবী, চাঁদ একই রেখায় অবস্থান করলে তাদের অবস্থানের নিরিখে ঘটে গ্রহণ। ৮ এপ্রিল ২০২৪ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে কোটি মানুষ একত্রিত হবে তিন দেশ জুড়ে।

বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

২০২৪ সালে দুইটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। এর মধ্যে প্রথম সূর্যগ্রহণটি ৮ এপ্রিল। সূর্যগ্রহণের সময় শুরু হচ্ছে ‘কো অর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম’ বা ইউটিসি অনুযায়ী, দুপুর ৩ টা ৪২ মিনিটে।

বাংলাদেশের সময় অনুযায়ী গ্রহণ শুরু হবে রাত ৯ টা ৪২ মিনিটে। ফলে বাংলাদেশে এটি দেখা যাবে না। গ্রহণ শেষ হবে রাত ১ টা ২৫ মিনিটে। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ স্থায়ী হবে ৪ মিনিট ২৮ সেকেন্ড।

সূর্যগ্রহণ দেখতে মহাৎসব

মহাজগতের অন্যতম বিরল মুহূর্ত পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বিজ্ঞানীরা জানিয়েছেন, ৮ এপ্রিল দিনের বেলাতেও অন্ধকার নেমে আসবে। খালি চোখে সূর্যের আলোকমণ্ডলের পাতলা আস্তরণই পৃথিবী থেকে চোখে পড়বে। তবে কোন ভাবেই খালি চোখে সূর্যের দিকে তাকানো যাবে না। অনেকেই বিশেষ ভাবে প্রস্তুতকৃত সানগ্লাস পড়ে বা এক্সরে ফ্লিম এর কয়েক ভাজ করে তা দিয়ে এ দৃশ্য উপভোগ করবেন।

এই মহাজাগতিক পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে মুখিয়ে থাকেন লাখো মানুষ। উৎসবে মেতে উঠেন জ্যোতিষ শাস্ত্রে আগ্রহী ও প্রকৃতি প্রেমীরা। এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণে যান। হোটেল-মোটেল-রেস্টুরেন্টের চাহিদা বেড়ে যায়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
পূর্ণগ্রাস সূর্যগ্রহণ-এ সূর্যের আলোকমণ্ডলের পাতলা  স্তরই পৃথিবী থেকে খালি চোখে পড়বে

প্রায় ৪৮ বছর পর সবশেষ ২০১৭ সালের ২১ আগস্ট সোমবার যুক্তরাষ্ট্রজুড়ে সূর্যগ্রহণ দেখার মহা উৎসবে মেতে উঠেছিল উৎসুক মানুষ। আমেরিকার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে এই পূর্ণগ্রাস গ্রহণের পথের আওতায় পড়েছিল। যেখানে প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ বসবাত করেছিল।

আরো পড়ুন: পুরো বিশ্বে পান্না এতো জনপ্রিয় কেন?

মহাজগতের বিরল মুহূর্ত পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

৭ বছর পর ৮ এপ্রিল আবারও ঘটতে যাচ্ছে মহাজগতের বিরল মুহূর্ত পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এবারের গ্রহণটির বিস্তার হবে ১৮৫ কিলোমিটার জায়গাজুড়ে, যেখানে বসবাস করে ৩ কোটি ২০ লাখ মানুষ।

আমেরিকা, কানাডা ও মেক্সিকো থেকে এটি দেখা যাবে। ৮ এপ্রিলের সূর্যগ্রহণটি হবে এ পর্যন্ত সবচেয়ে বেশি দেখা পূর্ণগ্রাস গ্রহণগুলোর একটি।

উত্তর আমেরিকার ১৫টি অঙ্গরাজ্য, উত্তর মেক্সিকো ও দক্ষিণ-পূর্ব কানাডা অতিক্রম করবে ৮ এপ্রিলের এই সূর্যগ্রহণ। এছাড়া মেক্সিকের উত্তর-পশ্চিম অংশ, কানাডার ওন্টারিও, কুইবেক, নিউ ব্রান্সউইক, নিউফাউন্ডল্যান্ড, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

আমেরিকার যে অঙ্গরাজ্যগুলো থেকে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

১. আরকানসাস

২. ইলিনয়

৩. কেন্টাকি

৪. মেইন

৫. মিশিগান

৬. মিসৌরি

৭. নিউ হ্যাম্পশায়ার

৮. নিউইয়র্ক

৯. ওহাইও

১০. ওকলাহোমা

১১. পেনসিলভানিয়া,

১২. টেক্সাস

১৩. ইন্ডিয়ানা

১৪. ভারমন্ট

১৫. টেনেসি

উত্তর আমেরিকাজুড়ে ৪ কোটি ৩৮ লাখ মানুষ বসবাস করে। তবে ধারণা করা হচ্ছে সাড়ে ৯ লাখ থেকে ৩১ লাখ মানুষ এই গ্রহণ দেখতে বাইরে থেকে আসবে।’

টাইমঅ্যান্ডডেট পত্রিকার তথ্য অনুসারে, ‘পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ঘিরে ২০২৪ সালের ৮ এপ্রিল ১৮৫ কিলোমিটারজুড়ে সবচেয়ে বেশি মানুষ সমবেত হবে।’

বছরের দ্বিতীয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

বছরের দ্বিতীয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে ২ অক্টোবর। এদিন রাত ৯ টা ১৩ মিনিটে গ্রহণ শুরু হবে আর মধ্যরাত ৩ টা ১৭ মিনিটে শেষ হবে। তবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণটিও বাংলাদেশ থেকে দেখা যাবে না।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কী

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলতে সেই বিশেষ মুহূর্তকে বোঝায়, যেখানে চাঁদ ঢেকে দেয় সূর্যকে। আকারে চাঁদের চেয়ে ৪০০ গুণ সূর্য বড়, তবে পৃথিবী থেকে চাঁদের যত দূরত্ব, তার চেয়ে সূর্যের দূরত্ব আরও অনেক বেশি।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
পূর্ণ সূর্যগ্রহণ -এ পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে, সূর্য ঢেকে যায়

তাই চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থান করে তখন সূর্য ঢেকে যায়। শুধু বলয়াকারে তার বাইরের আলোকমণ্ডলের পাতলা স্তরই চোখে পড়ে পৃথিবী থেকে, যা দেখে মনে হয়, চাঁদকে ঘিরে যেন আলো ছড়িয়ে পড়ছে বা রিং।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এর সময় পৃথিবীর উপর যে রেখা বরাবর চাঁদের ছায়া পড়ে, তাকে বলা হয় পূর্ণগ্রাসের পথ। ওই রেখা থেকেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা সম্ভব হয়।

আরো পড়ুন: জেফরি এপস্টাইন তালিকা: নাবালিকা পছন্দ বিল ক্লিনটনের, সঙ্গমে…

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে যা বলছে নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র বিজ্ঞানীরা বলছেন, ‘‘এরপর ২০৩৩ সালের ২০ মার্চ আলাস্কা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। তার পর আবার ২০৪৪ সালের ২৩ আগস্ট পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে আমেরিকা থেকে।’’

তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণে কয়েক বছর পর পর দেখা গেলেও, তার মাঝে আংশিক সূর্যগ্রহণও ঘটে। প্রতি বছর অন্তত দুইবার সূর্যগ্রহণ দেখা যায়। কখনও কখনও তা পাঁচ বারও হতে পারে।

কিন্তু পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বিরল ঘটনা। গড় হিসেবে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ১৮ মাস পরপর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। তবে কোনও একটি অঞ্চল থেকে পর পর দুইবার পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে ৩৭৫ বছর অপেক্ষা করতে হতে পারে।

তথ্যসূত্র: ওয়াশিংটন পোস্ট, ইউএস টুডেস্পেস ডটকম