বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ জুয়ান ভিনসেন্ট পেরেজ মোরা

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ জুয়ান ভিনসেন্ট পেরেজ মোরা চলে গেলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৪ বছর। ২ এপ্রিল নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভেনেজুয়েলার এই ব্যক্তি। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি।

২০২২ সালের ৪ ফেব্রুয়ারি পেরেজকে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড ৷ সেই সময়ে তার বয়স হয়েছিল ১১২ বছর ২৫৩ দিন।

একই বছরের ১৮ জানুয়ারি ১১২ বছর বয়সে মারা যান স্পেনের সাতুরনিনো ফুয়েন্তে গার্সিয়া৷ তারপরই পেরেজকে প্রবীণতম পুরুষের স্বীকৃতি দেয় গিনেস বুক।

ভেনেজুয়েলার এই বাসিন্দা এল কোবরে কৃষক পরিবারে ১৯০৯ সালের ২৭ মে জন্ম গ্রহণ করেন। তিনি দশ ভাই বোনের মধ্যে নবম ছিলেন।

চাষ করতেন আখ ও কফি

পেরেজ কৃষিকাজ করতেন। চাষ করতেন আখ ও কফি। মাত্র ৫ বছর বয়স থেকেই বাবা ও পরিবারের সঙ্গে চাষ করা শুরু করেন৷ তবে চাষবাদ ছেড়ে দেওয়ার পরও প্রায় দীর্ঘদিন সক্রিয় ছিলেন।

জীবনের এক পর্যায়ে তিনি ওই শহরের শেরিফের দায়িত্ব নেন এবং স্থানীয় জমি ও পারিবারিক বিবাদ মেটানোর কাজ করেন।

পেরেজের ১১ সন্তান, ৪১ জন নাতি-নাতনি রয়েছে। এই ৪১ জনের আবার ১৮ সন্তান আছে। আর এই ১৮ জনেরও আছে ১২ সন্তান। তার ডাকনাম ছিল টিও ভিনসেন্ট। সবাইকে রেখে তিনি না ফেরার দেশে চলে গেলেন।

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পেরেজের মৃত্যুতে নিজের সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।