৩১ বছর বয়সে মারা গেল সবচেয়ে বয়স্ক কুকুর

নাম তার ববি। শুনতে মানুষের মতো হলেও এটি একটি কুকুর। গায়ে বাদামি ও সাদা রঙের মিশ্রণ। দেখতে আর দশটি কুকুরের মতোই তবে ববি সাধারণ কুকুর না।

রীতিমতো তারকা কুকুর ববি। নাম উঠেছে গিনেস বুক ওয়ার্ল্ডস রেকর্ডেও। বয়সের কারণেই আলোচনায় আসে ববি। গত মে মাসে ৩১ বছর পূর্ণ করে সে। বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের স্বীকৃতিও পায় ববি।

বছর না ঘুরতেই ৩১ বছরের পথচলা থেমে গেল ববির। দীর্ঘজীবন পাওয়া ববি গত ২১ অক্টোবর-২০২৩ শনিবার পর্তুগালের বাড়িতে মৃত্যুবরণ করেছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৩১ বছর ১৬৫ দিন। দীর্ঘদিন কুকুরটির চিকিৎসা করেছেন পশুচিকিৎসক কারেন বেকার। ববির মৃত্যুর খবর সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে জানান কারেন।

১৯৯২ সালের ১১ মে, পর্তুগালে জন্মগ্রহণ করে ববি। গত ১ ফেব্রুয়ারি সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নেয় ববি।

লিওনেল কস্তা ববির মালিক। পর্তুগালের কনকুয়েরিওস গ্রামের বাসিন্দা লিওনেল কস্তা। ববি সেখানেই থাকতো। ববি ছিল রাফেইরো প্রজাতির কুকুর।

সাধারণত গবাদিপশু পাহারা দিতে এই কুকুরগুলো পোষা হয়। একেকটি কুকুরের জীবনকাল ১২ থেকে ১৪ বছর। তবে ববি ব্যতিক্রম ছিল।

এর আগে প্রায় ১০০ বছর ধরে বয়স্ক কুকুরের রেকর্ডটি ব্লুয়ি নামের একটি কুকুরের দখলে ছিল। অস্ট্রেলিয়ার ওই কুকুরটি ১৯৩৯ সালে ২৯ বছর ৫ মাস বয়সে মৃত্যুবরণ করে।

তথ্যসূত্র: এনডিটিভি ও বিবিসি