মুহাম্মদ (সাঃ) নামের ক্যালিওগ্রাফি

আবারও যুক্তরাজ্যে সবচেয়ে জনপ্রিয় নাম মুহাম্মদ

আবারও যুক্তরাজ্যের ছেলে শিশুদের জনপ্রিয় নাম হিসেবে শীর্ষে উঠে এসেছে মুসলমানদের ‘মুহাম্মদ ’ নাম । সম্প্রতি মা-বাবাদের ওয়েবসাইট বেবি সেন্টার ২০২৩ সালের জন্য ছেলে শিশুদের জনপ্রিয় নামের একটি তালিকা প্রকাশ করেছে।

যুক্তরাজ্যে জনপ্রিয় ইসলামি নাম

২০২৩ সালে মুহাম্মদ ছাড়াও শীর্ষ ১০০ পুত্র সন্তানের মুসলিম নামগুলোর মধ্যে রয়েছে আলী, আবদুল্লাহ, ইব্রাহিম, আব্দুল, মুসা, আহমেদ, ইউসুফ, ওমর, জায়নহামজা

কন্যা শিশুদের মধ্যে লায়লা মুসলিম নামের তালিকায় ৩১তম স্থানে রয়েছে। অন্যান্য জনপ্রিয় নামের মধ্যে রয়েছে মরিয়ম, ফাতিমা, নুর, আয়েশা, জাহরারায়া

টানা সপ্তমবার সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

গত সাত বছরের মতো এবারও যুক্তরাজ্যের ছেলে শিশুদের জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’। ২০১৩ সালে অলিভার নামটিকে হটিয়ে ২০১৪ সালে সবচেয়ে জনপ্রিয় নাম হয় ‘মুহাম্মদ’। ২০১৪ সাল থেকে শুরু করে টানা সবচেয়ে বেশি রাখা নামের শীর্ষে থাকে ‘মুহাম্মদ’ নামটি।

আরো পড়ুন: বেলাল মসজিদের ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্ব

২০১৩ সালে ‘মুহাম্মদ’ নামটি তালিকায় ২৮ নম্বরে ছিল। এর পাশাপাশি ছেলেদের অন্য জনপ্রিয় নামগুলো হচ্ছে—জ্যাক, নোয়াজ্যাকব। মেয়ে শিশুদের ক্ষেত্রে সোফিয়া প্রথম স্থান দখল করেছিল।

যুক্তরাজ্যে জনপ্রিয় ইসলামিক নাম
কন্যা শিশুদের মধ্যে ‘লায়লা’ মুসলিম নামের তালিকায় ‘৩১তম’ স্থানে রয়েছে

ওই বছর ৫৬ হাজার শিশু-জন্মের হিসাব অনুযায়ী ওমর, আলীইব্রাহীম—এ তিনটি নামও ছেলে শিশুদের ১০০ নামের তালিকায় স্থান করে নিয়েছিল। মেয়ে শিশুদের নামের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম ছিল সোফিয়া। এর পরের নামগুলো এমিলি, লিলি, অলিভিয়ামরিয়াম নামটিও ওই বছরের তালিকার ৩৫ নম্বরে ছিল।

বর্তমানে যুক্তরাজ্যে ৩৫ লাখের বেশি মুসলমান বসবাস করে, যা শতাংশের হিসেব ৬.৩%। শুধু রাজধানী লন্ডনেই মোট মুসলিম জনসংখ্যার ৫৯ শতাংশের বসবাস।

মুহাম্মদ একটি আরবি শব্দ, যার অর্থ প্রশংসিত বা প্রশংসার যোগ্য। ইসলাম ধর্মের শেষ নবী হযরত মুহাম্মদ (স.) এর নাম থেকেই মূলত সন্তানের এই নাম রাখেন তাদের বাবা-মায়েরা। এই নামে ধর্মীয় মাহাত্ম রয়েছে।

ইংরেজিতে মুহাম্মদ নামের ভিন্নতা

ইংরেজিতে মুহাম্মদ, মহম্মদ, মোহামেদ, মোহাম্মদ, মোহামদ এভাবে বানানের ভিন্নতা থাকলেও সবচেয়ে বেশি ছেলে শিশুর নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’। মুহাম্মাদ নামটির বানানে ভিন্নতা থাকলেও সবার উদ্দেশ্য হচ্ছে মহানবী হযরত মুহাম্মাদ (সা.) এর প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন ও  সন্তানকে তার আদর্শে পরিচালিত করা।

এছাড়াও পুত্র সন্তানের নামের ক্ষেত্রে বাবা-মায়ের পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ‘নোয়া’। যুক্তরাজ্যে অনেক বাবা-মাই তাদের পুত্র সন্তানের নাম নোয়া রাখতে পছন্দ করেন। এই নামের অর্থ বিশ্রাম বা আরাম। পুত্রসন্তানের ক্ষেত্রে যুক্তরাজ্যে জনপ্রিয় নামের তালিকায় আরও আছে থিও, লিও, অলিভার, আর্থার, জর্জ, ফ্রেড্রিক এবং জ্যাক

শিশুদের ইসলামিক জনপ্রিয় নাম
যুক্তরাজ্যের মুসলিম শিশুদের জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

বেবি সেন্টারের তথ্য বলছে, কন্যা শিশুদের ক্ষেত্রে অলিভিয়া নামটি বাবা-মায়েদের কাছে সবচেয়ে বেশি পছন্দনীয়। অলিভিয়া মূলত অলিভ গাছ বা অলিভ অর্থাৎ জলপাই থেকে এসেছে। অলিভ মূলত শান্তি ও সৌন্দর্যের প্রতীক।

কন্যা সন্তানের ক্ষেত্রে দ্বিতীয় জনপ্রিয় নাম হলো এমিলিয়া। এর অর্থ পরিশ্রমী। এছাড়াও জনপ্রিয়তায় কন্যাদের নামের ক্ষেত্রে তৃতীয় জনপ্রিয় নাম ইসলা। ইসলা মূলত স্কটিস শব্দ। ‘আইল্যান্ড’ শব্দ থেকেই এর উৎপত্তি, যা প্রকৃতি ও স্থিরতাকে প্রতিনিধিত্ব করে।

এক নজরে যুক্তরাজ্যে পুত্র শিশুর জনপ্রিয় দশ নাম:

১. মুহাম্মদ
২. নূহ
৩. জ্যাক
৪. থিও
৫. লিও
৬. অলিভার
৭. জর্জ
৮. ইথান
৯. অস্কার
১০.আর্থার

এক নজরে যুক্তরাজ্যে কন্যা শিশুর জনপ্রিয় দশ নাম:

১. লিলি
২. সোফিয়া
৩. অলিভিয়া
৪. অ্যামেলিয়া
৫. আভা
৬. ইসলা
৭. ফ্রেয়া
৮. আরিয়া
৯. আইভি
১০. মিয়া

তথ্যসূত্র: বিসিসিআরব নিউজ