বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচ খেলা

বিশ্বে কত ধরনের খেলা রয়েছে তা গণনা করা অসম্ভব। সারা বিশ্বে যেসব খেলা প্রচলিত আছে তার মধ্যে কিছু খেলা আঞ্চলিক আর কিছু আন্তর্জাতিক। তবে এমন অনেক খেলা আছে যেসব সবার কাছেই জনপ্রিয়।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচ খেলা নিয়ে জার্নালস মনিটরের এই নিবন্ধটি সাজানো হয়েছে। এই নিবন্ধের মাধ্যমে জানা যাবে জনপ্রিয় খেলাগুলোর বিস্তারিত তথ্য। 

এক, ফুটবল:

ফুটবল বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। ফুটবল খেলা হয় না এমন দেশ খুঁজে পাওয়া ভাড়। ফুটবল একেক দেশে একেক নামে পরিচিত। বিশ্বের কিছু এলাকায় সকার নামে পরিচিত।

প্রাচীন চীনে খ্রিষ্ট পূর্ব ৪৭৬২২১ পর্যন্ত এক ধরনের খেলার প্রচলন ছিল, যার নাম ছিল কুজু। কাপড়ে দিয়ে তৈরি গোলাকার বলের মতো মোড়ানো বস্তু পায়ের মাধ্যমে লাথি মেরে খেলা হতা।

সৈনিকরা দেহ সচল রাখার জন্য কুজু খেলতেন। বর্তমানে সারা বিশ্বে ফুটবল খেলার অনুসারী প্রায় ৪০০ কোটির মতো। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি।

 দুই, ক্রিকেট:

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দশ খেলা’র দ্বিতীয় নম্বরটি হচ্ছে ক্রিকেট। ক্রিকেট খুবই জনপ্রিয় একটি খেলা বিশেষ করে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মানুষ ক্রিকেট খেলা খুবই পছন্দ করেন।

১৩ শতকে  ব্রিটেনে ক্রিকেটের সূচনা হয়। ইতিহাস থেকে জানা যায়, প্রাথমিক যুগে রাখাল বালকরা ক্রিকেট খেলা খেলতো। ১৭৪৪ সালে আনুষ্ঠানিকভাবে ক্রিকেট খেলার নিয়ম লিপি বদ্ধ করা হয়।

টেস্ট ম্যাচ দিয়েই ক্রিকেট খেলা শুরু হয়। পরবর্তীতে টেস্টের পাশাপাশি ওয়ানডে ও টি২০ ম্যাচের প্রচলন শুরু হয়। ক্রিকেট আরও বেশি জনপ্রিয় হয়ে উঠে ৫০ ওভারের ওয়ান যে ও টি-২০ ম্যাচে।

জনপ্রিয়তার দিক থেকে তালিকায় দ্বিতীয় নম্বরে থাকা ক্রিকেটের বিশ্বে প্রায় ২৬০ কোটি অনুসারী রয়েছে। পুরুষের পাশাপাশি এখন নারীরাও ক্রিকেটে বেশ সরব।

 তিন, বাস্কেটবল:

বিশ্বের তৃতীয় বহুল জনপ্রিয় খেলার নাম হচ্ছে বাস্কেটবল। ১৮৯১ সালে তৎকালীন ক্রীড়া শিক্ষক . জেমস নাইজস্মিথ ফুটবলের মতো একটি ইনডোর খেলার চালু করে যা পরবর্তীতে বাস্কেটবল হিসাবে পরিচিতি পায়।

১৯৩৬ সালে বার্লিন অলিম্পিকে প্রথম বারের মতোন বাস্কেটবল যুক্ত হয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় খেলাও। বাস্কেটবলের অনুসারী বিশ্বের প্রায় ২২০ কোটি মানুষ।

কানাডা, চীন ফিলিপিনেও এই খেলার বেশ কদর রয়েছে। জনপ্রিয়তার দিক দিয়ে এটি বাংলাদেশেও কম নয়। ক্রিকেট ও ফুটবলের পর বাংলাদেশের মানুষ বাস্কেটবল পছন্দ করেন।

চার, হকি:  বিশ্বের চতুর্থ জনপ্রিয় খেলা’র নাম হচ্ছে হকি। ফিল্ড হকি আইস হকি নামে দুই ধরনের হকি খেলা রয়েছে। হকি একক কোন ব্যক্তি বা জাতির মাধ্যমে সূচনা হয়নি।

ইতিহাস থেকে জানা যায়, ৪ হাজার বছর আগে মিসরে হকির মতোন এক ধরনের খেলার প্রচলন ছিল। মিসরের সাধারন মানুষ মাঠে গিয়ে লাঠি হাতে ছোট্ট বল নিয়ে খেলতেন।

আবার ১৬০০ শতকের দিকে নেদারল্যান্ডসে বরফের ওপর লাঠি দিয়ে খেলার আয়োজন করা হতো। পরবর্তীকালে আধুনিক হকির জন্ম হয় ১৮০০ সালে কানাডার ছোট্ট শহর উইন্ডসরে।

হকি থেকে  হালের জনপ্রিয় আইস হকির সূচনা হয়েছে। বর্তমানে সারা বিশ্বে প্রায় ২০০ কোটির মতো অনুসারী রয়েছে।

পাঁচ, টেনিস:

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা টেনিস।  বিশ্বের অনেক দেশে লন টেনিস নামেও খেলার পরিচিতি রয়েছে। ইতিহাস থেকে জানা যায়, ১২ শতাব্দীতে উত্তর ফান্সে প্রথমবারের মতোন টেনিস খেলা শুরু হয়।

ফ্রান্সে টেনিস এতো জনপ্রিয় যে, রাজা সপ্তম লুইস টেনিস নিষিদ্ধ করে। তবে প্রাতিষ্ঠানিকভাবে প্রথম টেনিস খেলা হয়েছিল ১৮৫৯ সালে ব্রিটেনের বার্মিংহামে।

বর্তমানে জনপ্রিয়তার দিক থেকে টেনিসের অবস্থান বিশ্বে পাঁচ নম্বরে আছে। প্রায় ১০০ কোটি অনুসারী টেনিস খেলা দেখে সারা বিশ্বে।