জুতার দাম ২৩ কোটি টাকা

বিশ্বজুড়েই জুতার ব্যবহার দেখা যায় অহরহ। বিভিন্ন জুতার ব্র্যান্ডের ওপর এর দাম নির্ভর করে। তবে জুতার দাম ব্যবহারকারীদের সাধ্যের মধ্যেই থাকে।

কিন্তু যখন শোনা যায় জুতার দাম কোটি টাকা, তাও আবার ২৩ কোটি তখন চোখ ছানাবড়া হয়ে যায়। ইতিহাসে এর আগে কোনো জুতা এতো বেশি দামে বিক্রি হয়নি।

হা আপনি ঠিকই দেখছেন। প্রায় সাড়ে ২৩ কোটি টাকা দাম উঠল এক জোরা জুতার। অথচ জুতাটি ২৫ বছরের পুরনো। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে পারে জুতার দাম এতো কেন?

কিংবদন্তী খেলোয়াড় মাইকেল জর্ডান বামে

তবে জুতাটির মালিক যদি কোন তারকা হয় তাহলে হতেই পারে। ১৯৯৮ সালে আমেরিকার বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান নিজের ক্যারিয়ারের শেষ সময় এই জুতা পরেছিলেন। এবার সেই জুতাই নিলামে রেকর্ড দাম উঠল।

জর্ডন ১৯৯৮ সালে খেলতেন শিকাগো বুলসের হয়ে। সে সময় লাল ও কালো রঙের জুতা পরে খেলেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে এই জুতা পরেছিলেন তিনি। তার সেই সময়ের ম্যাচগুলোকে ‘লাস্ট ডান্স’ বলা হতো। অর্থাৎ জর্ডানের শেষ সময়ের ম্যাচ।

জর্ডান ছয়টি এনবিএ চ্যাম্পিয়নশিপ জয় করেছিলেন। যে জুতাটি নিলাম হয়েছে সেটি পরে ৩৭ পয়েন্ট স্কোর করেছিলেন জর্ডন। বুলস জিতেছিল ৯৩-৮৮ ফলে।

মাইকেল জর্ডান এর খেলোয়াড়ি জীবনের নানা মুহূর্ত

ইতিহাসে এর আগে কারও জুতা এতো বেশি দামে নিলাম হয়নি। ২০২১ সালে সঙ্গীতশিল্পী কেনি ওয়েস্টের স্নিকারের দাম উঠেছিল প্রায় ২০ কোটি টাকা। এবার সেই দামকে পেছনে ফেলে দিল মাইকেল জর্ডান এর জুতা।

বিখ্যাত নিলাম সংস্থা সদবিস জানিয়েছে, ২২ লাখ মার্কিন ডলারে ( বাংলাদেশি মুদ্রায় ২৩ কোটিরও বেশি টাকা) বিক্রি হওয়া এই স্নিকার ইতিহাস তৈরি করেছে।

জর্ডান শূন্যে শরীর ভাসিয়ে অবিশ্বাস্য দক্ষতার পরিচয় দিতেন

জর্ডানের জন্ম ১৯৬৩ সালে। ৬ ফুট ৬ ইঞ্চির এই তারকা ছয়বার এনবিএ চ্যাম্পিয়নশিপ এবং ছয়বার এনবিএ ফাইনালস এমভিপি জয়ের মুকুট অর্জন করেন। তিনি অলিপিক্সের দুই দুইবারের স্বর্ণ বিজয়ী খেলোয়াড়।

শিকাগো বুলস ছাড়াও ওয়াশিংটন উইজার্ডের হয়েও খেলেছেন জর্ডান। তার খেলোয়াড়ি জীবন ছিল সফলতায় পরিপূর্ণ। বিশ্ব ক্রীড়ায় তিনি একজন কিংবদন্তি।

শূন্যে শরীর ভাসিয়ে অবিশ্বাস্য দক্ষতার পরিচয় দিতেন বলে তাঁর নামকরণ করা হয়েছিল এয়ার জর্ডান। প্রবাদপ্রতিম বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান এর ব্যবহৃত স্পোর্টস সু বিক্রি হওয়ার মধ্য দিয়ে নতুন করে আলোচনায় আসলেন।