শাহরুখ-আমির খানদের পারিশ্রমিক যত 

আন্তর্জাতিক অঙ্গণে ভারতীয় চলচ্চিত্র তথা বলিউডের সিনেমায় অভিনেতা সহজ করে বললে হিরোদের পারিশ্রমিক শুনলে অনেকেরেই চোখ ছানাবরা হয়ে উঠে। তবে তারকাদের পারিশ্রমিক কোন নির্দিষ্ট অঙ্কের সীমা নেই।

সিনেমায় অনেকে শত কোটি তো কেউ তারও বেশি নিয়ে থাকেন পারিশ্রমিক। চলুন দেখে নিউ বলিউড সুপার স্টার আমির, হৃতিক, শাহরুখ, সালমান, অজয় সিনেমায় পারিশ্রমিক কেমন-

শাহরুখ খান:

চার বছর পর বড় পর্দায় ফিরে তাক লাগিয়েছেন বলিউড কিং শাহরুখ খান। ‘পাঠান’ সিনেমাটি বিপুল ব্যবসা করেছে। দেশে ও বিদেশের বক্স অফিসে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই সিনেমা কয়েকশ কোটি টাকা আয় করেছে।

শাহরুখ খান যে কোনো সিনেমার আয়ের ৬০ শতাংশ লভ্যাংশ নিয়ে থাকেন। এই পারিশ্রমিকই তাকে ইন্ডাস্ট্রির সবচেয়ে দামি অভিনেতা বানিয়েছে। সবচেয়ে দামি অভিনেতা শাহরুখই।

‘পাঠান’ ছবির জন্য তিনি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন। এই সিনেমার বিশ্বজোড়া সাফল্যের পর কিং খানের রোজগারের অঙ্ক বেড়েছে আরও।

শুধু বলিউডে নয়, আয়ে শাহরুখ পাল্লা দেন হলিউড সুপার স্টার টম ক্রুজ, জর্জ ক্লুনি, রবার্ট ডি নিরোর মতো হলিউড তারকাদের চেয়ে তার আয় বেশি।

অক্ষয় কুমার:

বলিউডে অক্ষয় কুমারের দামও অনেক চড়া। অক্ষয়ের শেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘রাম সেতু’। এই সিনেমার জন্য তিনি ৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন।

এ ছাড়া পরবর্তী সিনেমা ‘বড়ে মিঞা ছোটে মিঞা’ এর জন্য অক্ষয় ১৩৫ কোটি টাকা দাবি করেছেন বলে জানিয়েছে বলিউডের কোনো কোনো প্রতিবেদন।

পারিশ্রমিক ছাড়াও যে কোনো সিনেমার বাণিজ্যিক আয়ের লভ্যাংশ পেয়ে থাকেন অক্ষয়। পরিসংখ্যানের তথ্য বলছে, ২০২২ সাল পর্যন্ত এই অভিনেতার সম্পত্তির পরিমাণ ২ হাজার ৬০০ কোটি টাকার বেশি।

সালমান খান:

বলিউডের সুপার স্টার সালমান খান। তিনিও বলিউডের আরেক মহার্ঘ তারকা। ফিচার সিনেমাতে ১০০ কোটি টাকার পারিশ্রমিক পাওয়া প্রথম তারকা তিনিই। ২০১৬ সালে ‘সুলতান’ সিনেমার জন্য এই বিপুল অঙ্কের পারিশ্রমিক পেয়েছিলেন বলিউডের ‘ভাইজান’।

যশরাজ ফিল্মসের আর এক বড় বাজেটের সিনেমা ‘টাইগার জ়িন্দা হ্যায়’ এর জন্য সালমান ১৩০ কোটি টাকা দাবি করেছেন বলে জানা গেছে। এ ছাড়া সিনেমার মোট লাভের ৬০ থেকে ৭০ শতাংশ পাবেন অক্ষয় কুমার।

আমির খান:

পারিশ্রমিকের হিসাবে কম যান না বলিউডের মিস্টার পারফেকশনিস্ট খ্যাত তারকা আমির খান। আমির খান তিন খানের তৃতীয়জন। সম্প্রতি সিনেমা থেকে কিছুটা বিরতি নিলেও আমির খানের পারিশ্রমিকও আকাশছোঁয়া।

আমির খান এক একটি সিনেমার জন্য ১০০ থেকে ১৫০ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। সেই সঙ্গে সিনেমার ৭০ শতাংশ লভ্যাংশও যায় তার পকেটে। বিজ্ঞাপন ও অন্যান্য রোজগার মিলিয়ে মাসে ১৫ কোটি টাকার বেশি আয় করেন আমির খান।

রণবীর সিংহ:

বলিউডের প্রথম সারির তারকা অভিনেতা রণবীর সিংহ। প্রতিটি সিনেমার জন্য মোটা টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন। তবে তার পারিশ্রমিক শাহরুখ, সালমানদের মতো এতো মোটা নয়।

রণবীর সিনেমা প্রতি ৩০ কোটি টাকা নিয়ে থাকেন। ‘৮৩’ ছবিটির জন্য তার পারিশ্রমিক ছিল ১৩ কোটি টাকা। এ ছাড়া ছবির বক্স অফিস আয়ের লভ্যাংশ পেয়ে থাকেন এই হিরো।

অজয় দেবগণ:

বলিউড সুপারস্টার অজয় দেবগণও প্রতি সিনেমাতে অভিনয়ের জন্য মোটা টাকা নিয়ে থাকেন। আইএমডিবি-র পরিসংখ্যান অনুযায়ী, সিনেমা প্রতি তার পারিশ্রমিক ৬০ থেকে ১২০ কোটি টাকা।

‘দৃশ্যম ২’ সিনেমার জন্য অজয় দেবগণ ৩০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন। দক্ষিণের ‘আরআরআর’ সিনেমার জন্য তিনি নিয়েছেন ৩৫ কোটি টাকা। এ ছাড়া ‘গঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাতে পার্শ্বচরিত্রে অভিনয়ের জন্য অজয় পেয়েছেন ১১ কোটি টাকা।

হৃতিক রোশন:

দামি তারকাদের তালিকায় আছেন হৃতিক রোশনও। তিনি এক একটি সিনেমার জন্য ৭০ কোটি থেকে ১১০ কোটি টাকা নিয়ে থাকেন। ‘ওয়ার’ সিনেমার জন্য ৫০ কোটি টাকা নিয়েছেন হৃতিক। সেই সঙ্গে সিনেমার বেশ কিছুটা লভ্যাংশও গেছে তার পকেটে।

বলিউড সুপার স্টারদের পারিশ্রমিক কত তা তাদের ফ্যানদের জন্য কৌতুলের। এই তথ্যের মধ্য দিয়ে শাহরুখ-সালমান ভক্তদের কৌতুহলের সীমানা অতিক্রম করবে।