টুইটারে বিশেষ পরিচিতি হারালেন তারা

২১ এপ্রিল-২০২৩ থেকে বলিউড তারকা, রাজনীতিবিদ থেকে শুরু করে বিশ্বের বহু গণ্যমান্য ব্যক্তিত্ব টুইটারে ‘বিশেষ’ হওয়ার পরিচিতি হারানোর খবর চাউর হয় বিশ্ব মিডিয়ায়।

টুইটার থেকে সরানো হয়েছে তাদের নামের পাশের ‘ব্লু টিক’ চিহ্ন। এই তালিকায় রয়েছেন ভারতের মেগা স্টার অমিতাভ বচ্চন, বাদশাহ শাহরুখ খান, বিরাট কোহলি এবং রাহুল গান্ধীর মতো রাজনৈতিক ব্যক্তিত্বরাও।

২১ এপ্রিলের বিকালের পর শাহরুখ-বিরাটদের মতোই টুইটারে ‘ব্লু টিক’ হারিয়েছেন, ওপেরা উইনফ্রে, জাস্টিন বিবার, কেটি পেরি ও কিম কার্দাশিয়ানের মতো তারকারাও।

এছাড়া টুইটারে বিশেষ হওয়ার চিহ্ন হারিয়েছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও বিশ্বের অন্যতম ধনকুবের বিল গেটস থেকে শুরু করে পোপ ফ্রান্সিসের মতো ধর্মীয় ব্যক্তিদের নামের পাশ থেকে সরানো হয়েছে ব্লুটিক চিহ্ন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ‘বিশেষ’ হওয়ার পরিচিতি হারিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সাবেক স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ।

বিষয়টি তিনি নিজেই তার টুইটার অ্যাকাউন্টে জানিয়েছেন। এক টুইটবার্তায় বলেন, টুইটার কর্তৃপক্ষ আমার নামের পাশ থেকে ‘ব্লু টিক’ চিহ্ন সরিয়ে ফেলেছে।

এখন থেকে শুধুমাত্র যেসব টুইটার ব্যবহারকারী টাকা দিয়ে ‘ব্লু টিক’ পরিসেবা গ্রহণ করবেন, কেবল তাদের নামের পাশেই এই বিশেষ চিহ্ন থাকবে।

এর আগে টুইটারে প্রায় তিন লাখ ব্যবহারকারীর নামের পাশে ব্লু টিক বসত। যার মধ্যে ছিলেন- অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদ, রাজনীতিবিদ থেকে সাংবাদিক। এর মধ্যে অর্ধেকেরও বেশি মানুষের নামের পাশ থেকে নীল চিহ্ন সরানো হয়েছে।

মাইক্রোব্লগিং সাইটের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন থেকে ‘ব্লু টিক’ রাখার জন্য ভারতে মাসিক ৬৫৭ রুপি করে দিতে হবে ব্যবহারকারীদের।

কোনও সংস্থা যদি তাদের টুইটারে প্রায় তিন লাটুইটারে প্রায় তিন লাখ ব্যবহারকারীর নামের পাশে ব্লু টিক বসত। যার মধ্যে ছিলেন- অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদ, রাজনীতিবিদ থেকে সাংবাদিকখ ব্যবহারকারীর নামের পাশে ব্লু টিক বসত। যার মধ্যে ছিলেন- অভিনেতা-অভিনেত্রী, ক্রীড়াবিদ, রাজনীতিবিদ থেকে সাংবাদিক তাদের নামের পাশে ‘ব্লু টিক’ রাখতে চায়, সে ক্ষেত্রে খরচ করতে হবে অনেক বেশি, প্রায় ৮২ হাজার রুপি।

যারা আগেভাগেই এই টাকা দিয়ে রেখেছিলেন, টুইটারে তাদের নামের পাশের ‘ব্লু টিক’ চিহ্ন রয়েছে।

এর আগে টুইটার ক্রয় করেই বিনামূল্যে এই বিশেষ পরিচিতি না রাখার ঘোষণা দিয়েছিলেন টেসলা প্রধান ইলন মাস্ক। প্রতি মাসে ৮ মার্কিন ডলার খরচ না করলে ব্লুটিক চিহ্ন নামের পাশে থাকবে না বলে ওই সময় ঘোষণায় জানান মাস্ক।