অফ বিট

ইতিহাস গড়েছে বিরল জমজ হাতি

ডাঙ্গার প্রাণীদের মধ্যে সবচেয়ে বড় প্রাণী হচ্ছে হাতি। অন্য প্রাণীর মতো হাতিও স্বাভাবিক প্রক্রিয়ায় একটি বাচ্চা প্রসব করে। তবে আমেরিকায় এবার হাতি যুগল জমজ বাচ্চার জন্ম দিয়ে তোলপাড় ফেলে দিয়েছে।

এর আগে এশিয়া ও আফ্রিকার কিছু দেশে জমজ হাতির শাবক দেখা মিললেও আমেরিকায় এবারই প্রথমবারের মতো হাতির জমজ শিশুর জন্ম দেয়ার ঘটনা দেখা গেল।

প্রাণী বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১ শতাংশেরও কম হাতি জমজ বাচ্চার জন্ম দেয়। জমজ শাবক জন্ম নিলেও খুবই দুর্বল হয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সিরাকিউসের রোসামন্ড গিফোর্ড চিড়িয়াখানায় হাতি দম্পত্তি মালি ও ডক এই জমজ হাতি দুটির জন্ম দেয়। জমজ বাচ্চা জন্ম দেয়ার পর তাদের কদর বহুগুণে বেড়ে যায়।

নিউ ইয়র্ক পোস্ট ও সিএনএন এর খবরে জমজ হাতি

রোসামন্ড গিফোর্ড চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জমজ হাতি শাবক জন্মের কথা জানায়। প্রথম শাবকটি ২৪ অক্টোবর রাত ২ টায় জন্মগ্রহণ করে। এটির ওজন ২২০ পাউন্ড এর ১০ ঘন্টা পর বেলা সাড়ে ১১ টার দিকে দ্বিতীয় শাবকটি জন্ম দেয় মা হাতি মালি। যার ওজন ২৩৭ পাউন্ড।

প্রথমটার চেয়ে দ্বিতীয়তা অনেকটাই দুর্বল তবে বর্তমানে দুটি শাবকই সুস্থ আছে। মালির টুইন বেবি জন্ম দেয়ার ঘটনা এবারই প্রথম। এর আগে মালি-ডক দম্পত্তির দুই বার দুটি বাচ্চা হলেও বেঁচে থাকেনি।

মা হাতি ও দুই শাবক এখন সুস্থ আছে। চিড়িয়াখানার কর্মীরা তাদের সার্বক্ষণিক সেবা করছে। এশিয়ার এই হাতিটি বিপন্ন প্রজাতির।

এই প্রজাতির হাতির সংখ্যা বিশ্বজুড়ে রয়েছে মাত্র ২০ হাজারের মতো। এই হাতির জমজ বাচ্চা দেয়ার পর দর্শণার্থীদের আনাগোনা বেড়ে গেছে চিড়িয়াখানায়।

মা হাতি মালির সাথে জমজ হাতি শাবক

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, হাতি দম্পতি মালি ও ডক যমজ বাচ্চা প্রসব করবে এমন প্রত্যাশা ছিল না তাদের। তবুও তারা হাতির দ্বিতীয় বাছুরকে শক্তিশালী ও সবল হতে বিশেষভাবে দুধ পান করানোর ব্যবস্থা করেছে।

চিড়িয়াখানার পরিচালক টেড ফক্স নিউ ইয়র্ক পোস্টকে বলেন, মালি ও তার দুই শাবককে সেবার দিক দিয়ে কোন কমতি রাখা হচ্ছে না। বিশেষজ্ঞ ও পেশাধারীত্ব চিকিৎসকের পরামর্শে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা করা হচ্ছে।

সাধারণত হাতি এলিফ্যান্ট এন্ডোথেলিওট্রপিক হারপিস ভাইরাস (EEHV) রোগে আক্রান্ত হয়। এসব ব্যাধি থেকে সুরক্ষা করতে বিশ্বব্যাপী যে গবেষণা চলছে তার উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে জমজ হাতি শাবকের জন্ম।

১০ ঘন্টা পর জন্ম নেয়া হাতি শাবক

EEHV ভাইরাসের গবেষণার জন্য মালির প্লাসেন্টাগুলোকে টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। EEHV-এর বিরুদ্ধে লড়াই করার জন্য ভ্যাকসিন তৈরির বিষয়েও যে গবেষণা চলছে তাতেও প্লাসেন্টা কাজে দেবে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনএন ট্রাভেলস।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের উদৃতি দিয়ে ২২ নভেম্বর সিএনএন জানায়, হাতির দুইটি শাবক জন্মগ্রহণের মধ্য দিয়ে চিড়িয়াখানা হাতির শাবকের সংখ্যা এখন দাড়িয়েছে আটে।

চিড়িয়াখানায় জমজ হাতি শাবকের জন্মের খবর সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস ঢালাওভাবে প্রকাশের পর দর্শনার্থীদের সংখ্যা বেড়ে গেছে।

এশিয়া ও আফ্রিকার কিছু দেশের মানুষের জমজ হাতি শাবক দেখার সুযোগ হলেও আমেরিকানদের মধ্যে এই ধরনের অভিজ্ঞতা একেবারেই শুন্য। তাই জমজ হাতির খবর প্রকাশের পর দেখতে উৎসুক জনতা প্রতিনিয়ত ভিড় করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রিটিশ প্রধানমন্ত্রী কন্যার নৃত্য পরিবেশনা

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কন্যা আনুষ্কা লন্ডনে নেচে আলোচনার জন্ম […]

%d bloggers like this: