অফ বিট সেলুলয়েড

ব্রিটিশ প্রধানমন্ত্রী কন্যার নৃত্য পরিবেশনা

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কন্যা আনুষ্কা লন্ডনে নেচে আলোচনার জন্ম দিয়েছেন। অন্য শিশুদের সাথে নাচের অনুষ্ঠানে অংশগ্রহণ করায় আলোচনা হয় চারদিকে। রঙ ইন্টান্যাশনাল কুচিপুড়ি ডান্স ফেস্টিভাল-২০২২ অনুষ্ঠানে ২৫ নভেম্বর অংশ নেয় আনুষ্কা।

এটি ব্রিটেনের নতুন প্রজন্মের সবচেয়ে ব্যতিক্রম নাচের উৎসব। এর আগে ব্রিটেনের কোন প্রধানমন্ত্রীর সন্তান এই ধরনের নাচে অংশ গ্রহণ করেননি। তাই নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কন্যার নাচ ঢালাওভাবে প্রকাশ করেছে পশ্চিমাসহ ভারতীয় মিডিয়াগুলো।

অনুষ্ঠানকে প্রাণবন্ত করতে লাইভ মিউজিক, ৬৫ বছরের বেশি বয়সী নৃত্য শিল্পীদের পরিবেশনার পাশাপাশি প্রতিবন্ধী একজন হুইলচেয়ানে তনে ড্যান্স পারফর্ম করেন। এছাড়া পোল্যান্ডের আন্তর্জাতিক নাচ বার্সারির নাটারংয়ের শিল্পীরা ইভেন্টে পারফর্ম করেন।

ঋষি সুনাক হলেন ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী। দেশটির প্রধানমন্ত্রীর পদে অধিষ্ঠিত প্রথম ভারতীয় ব্যক্তি তিনি। এর আগে তিনি ব্রিটেনের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

৪২ বছর বয়সী ঋষি সুনাক ব্রিটেনের গত ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। তিনি ব্রিটেনের প্রথম কোন হিন্দু প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী দফতরের টেবিলে একটি গণেষের মূর্তি রাখেন তিনি।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক একাধিকবার ভারত নিয়ে আবেগঘন মন্তব্য করেছেন। তবে তাঁর কন্যার ভারত সম্পর্কে সম্প্রতি টাইমস পত্রিকায় খোলামেলা কথা বলেন ঋষি।

স্ত্রী কন্যাদের সাথে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

লন্ডনে আয়োজিত কুচিপুড়ি ডান্স ফেস্টিভ্যালে কন্যার অংশগ্রহণ প্রসঙ্গে বলেন, ‘ভারত সেই দেশ যেখান থেকে আমি এসেছি। এটি এমন একটি দেশ যেখানে পরিবার, বাড়ি, সংস্কৃতি একাকার হয়ে যায়। আমি প্রতি বছর ভারতে যেতে পছন্দ করি।

কুচিপুড়ি ডান্স ফেস্টিভ্যাল নিয়ে ঋষি কন্যা বলেন, ‘আমি কুচিপুড়ি নাচ ভালোবাসি কারণ নাচের মাধ্যমেই সব চিন্তা, উদ্বেগ ভুলে যাই। আমি মঞ্চে পারফর্ম করতে পছন্দ করি। তাই করেছি। ’

আনুষ্কার এই নাচের অনুষ্ঠানে দর্শক সারিতে উপস্থিত ছিলেন ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি। অক্ষতা ভারতের অন্যতম ধনী নারায়ানা মূর্তির কন্যা। প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ানা মূর্তি। ঋষি সুনাকের মা-বাবাসহ আনুষ্কার শিক্ষক শিক্ষিকাগণ নৃত্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রখ্যাত কুচিপুড়ি নৃত্যশিল্পী অরুণিমা কুমার ১০০ জন নৃত্যশিল্পীদের একত্রিত করে এই ‘রঙ ২০২২’ উৎসবে অংশগ্রহণ করেন। প্রত্যেক শিল্পীদের বয়স ৪ থেকে ৮৫ বছর। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে লন্ডনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এই প্রসঙ্গে অরুণিমা কুমার জানান, ‘রঙ ২০২২‘ এর উদ্দেশ্য হল বিভিন্ন বয়সের ও দক্ষতার শিল্পীদের প্রদর্শন করা। ছোট থেকে বড় এমন অনেকেই আছে যারা নিজের প্রতিভা প্রদর্শন করার সুযোগ পায় না। এই অনুষ্ঠানের মাধ্যমে তারা সেই সুযোগ পেল । তথ্য সূত্র: এনডিটিভি’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের ১৯০তম জন্মদিন পালন

ফরাসী সমর নায়ক নেপোলিয়নের মৃত্যুর কিছু দিন পরেই জন্ম হয় […]

%d bloggers like this: