বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগী পিনাট

বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগীর স্বাকৃতি পেয়েছে পিনাট নামের একটি মুরগী। মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে পিনাট এর বসবাস। গত মার্চে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্য অনুযায়ী, পিনাট এর বয়স ২৩ বছর ৩০৫ দিন।

২০০২ সালের বসন্তে জন্ম গ্রহণ করে পিনাট। তবে মা, ভাই–বোনদের সঙ্গে বেড়ে উঠতে পারেনি সে। একা একাই বড় হয়েছে। পিনাটের জন্মের আগেই তার ডিম ফেলে রেখে অন্য বাচ্চাদের নিয়ে তার মা চলে যায়।

পিনাটের অনেক ছেলে-মেয়ে, নাতি-নাতনি হয়েছে। তবে এখন সে থাকছে তার ১৫ বছর বসয়ী মেয়ে মিলির সঙ্গে একই ঘরে। পিনাট ৮ বছর পর্যন্ত ডিম দিয়েছে। সাধারণ অন্য মুরগির তুলনায় তা প্রায় বছরখানিক বেশি। এমনকি যেখানে সাধারণত একটি মুরগি ৫ থেকে ১০ বছর বাঁচে, সেখানে পিনাটের জীবন দিগুণ দীর্ঘ।

পিনাটের মালিক মার্সি ডারউইন তার মুরগীগুলোর এতো দীর্ঘ জীবন বাঁচার রহস্য জানিয়েছেন। তিনি বলেন, সবসময় তাজা খাবার এদের সুস্থ রাখে। এছাড়া পর্যাপ্ত ব্যায়াম অর্থাৎ হাঁটা চলা করাতে হবে।

মালিক মার্সি ডারউনের সাথে পিনাট

মার্সি পিনাটের খাবারের তালিকায় রাখেন, তাজা সবজি, ফল, দই, ভিডামিন ডি ট্যাবলেট, পরিষ্কার পানি ও কৃমি মোকাবেলায় আপেল সিডার ভিনেগার।

মার্সি ডারউইন পিনাটের মায়ের ফেলে যাওয়া ডিমটিকে নষ্ট ভেবে পানিতে ফেলতে যাচ্ছিলেন। তখন খেয়াল করেন যে একটি মুরগী ডিম ফুটে বের হচ্ছে। সেই থেকেই মার্সির সঙ্গে আছে পিনাট।

বলে রাখা ভালো, পিনাটের আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক মুরগিটির বয়স ছিল ২৩ বছর ১৫২ দিন। মার্কিন যুক্তরাজ্যের মাফি নামের একটি রেড কুইল মাফড প্রজাতির মুরগির দখলে ছিল এই রেকর্ড। তার রেকর্ডটি ছিল ২০১২ সালের।