জনপ্রিয়ও হয়ে উঠছে নীল চা 

লাল চা, দুধ চা, সবুজ চার কথা ‘চা-খোররা’ ভালো করে বললে ‘চা-প্রেমিদের’ সবার জানা আছে। তবে চা প্রেমিরা কি নীল রঙের চাও যে রয়েছে, তা কি জানেন?

এই চা এখন বেশ জনপ্রিয়ও হয়ে উঠছে দিন দিন। যাদের চা থেকে উপকার পেতে গ্রিন টি পানের অভ্যাস রয়েছে, তারা চাইলেই এখন অভ্যাস একটু বদল করে নীল চা পান শুরু করতে পারেন।

ভারত ও বাংলাদেশে ক্ষুদ্র পরিসরে নীল এই চা তৈরি হয়ে থাকে। সাধারণত অত্যাধুনিক পদ্ধতিতে বিশেষ ধরনের কচি চা পাতার কুঁড়ি ও অপরাজিতা ফুলের অংশ বিশেষ এক সাথে মিশিয়ে বিশেষ এই নীল চা তৈরি করা হয়। অপরাজিতা ফুলকে ইংরেজীতে ‘Blue Butterfly Pea’ নামে ডাকা হয়।

নীল চায়ের অনেক উপকারিতাও রয়েছে। যেমন, হৃদযন্ত্রের সুরক্ষায়, চর্বি কমাতে, মেদ ঝরাতে, ওজন নিয়ন্ত্রণে রাখতে, শরীরের কোলাজেনের মাত্রা বাড়াতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে এই চায়ে জুরি মেলা ভার।

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ওজন বেড়ে যাওয়ার কারণে যকৃতের যেসব সমস্যা দেখা দেয়, সেগুলো প্রতিরোধে নীল চা অনেক উপকারী।

নীল চায়ে থিয়ানাইন থাকায় নিয়মিত এই চা খেলে শরীরে মেটাবোলিজম বাড়ে। দিনে অন্তত দুইবার এই চা খেলে শরীরে হেপাটিক মেটাবোলিজম বাড়ে এবং একই সাথে কোলেস্টেরল কমায়।

যদি বাজারে নীল বা অপরাজিতার চা খুঁজে না পাওয়া যায় তবে বাড়িতেও এই চা বানাতে পারেন। এর জন্য গ্যাস ওভেনে একটি সসপ্যানে ৪ কাপ পানি দিন। পানি ফুটে উঠলে ২টি এলাচ, এক টুকরো আদা, ছোট আকারের ২টি দারচিনি ও ৭টি অপরাজিতা ফুল পানিতে দিয়ে দিন। এ ক্ষেত্রে অবশ্য ফুলের নিচের সবুজ অংশ ফেলে দিতে হবে।

মৃদু আঁচে ঢাকনা দিয়ে ঢেকে ৭ মিনিট ফুটিয়ে নিন পানি। ব্যস, তৈরি হয়ে যাবে অপরাজিতার নীল চা। মধু মিশিয়ে এই চা পরিবেশন করতে পারেন।

থাইল্যান্ড ও ভিয়েতনামে এই চা  ভারী খাবারের পর, বিকেলে বা স্পা এর পর মধু এবং লেবুর সংমিশ্রনে পরিবেশন করা হয়। তারা এটিকে শরীরের উদ্বীপক বা চাঙ্গা করার জন্য পরিবেশন করেন।

চায়ে লেবু মিশিয়ে নিলে এই চায়ের রং নীলের বদলে বেগুনি রং ধারণ করবে।  তাই যাদের লেবু খাওয়ার অভ্যাস আছে তারা লেবু মেশানোর আগে ভেবে নিন লেবু মেশাবেন কিনা।

এখন অনলাইনে বাঙলাদেশে বসে বিভিন্ন দেশের এই নীল চা বা Blue Tea অর্ডার করতে পারন। অথবা আশপাশ এলাকা থেকে অপরাজিতা ফুল সংগ্রহ করে তা ভালোভাবে পরিষ্কার করে রোদে শুকিয়ে বাড়িতেই উপভোগ করুন Blue Butterfly Pea Blossoms Tea.