হিন্দি সিনেমার ২০১৯ সালে আয় কত জানেন?

বাংলাদেশী দর্শকদের জন্যও আগ্রহের জায়গা বলিউডের সিনেমা। বলিউডের নতুন সিনেমা বাংলাদেশী দর্শকরা দেখেন।

হিন্দি সিনেমায় ২০১৯ সালটি বেশ ভালই কেটেছে। যেসব পরিচালক অন্য রকম কাজ করেছেন, তাঁদের সিনেমাও অত্যন্ত ভাল সাড়া পেয়েছে দর্শকদের মাঝে। ওই ধরনের সিনেমাগুলি দর্শক হলে গিয়ে দেখেছেন। তাই বক্স অফিস কালেকশনও ভাল হয়েছে।

২০১৯ সালে ভারতে মুক্তিপ্রাপ্ত যে সিনেমাগুলো ১০০ কোটির ক্লাবে পৌঁছেছে, সেগুলো হলো– ‘ওয়ার’, ‘কবীর সিং’, ‘উরি’, ‘ভারত’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ৪’, ‘কেশরী’, ‘টোটাল ধামাল’, ‘ছিছোড়ে’, ‘সুপার ৩০’, ‘ড্রিমগার্ল’, ‘গালি বয়’, ‘বালা’, ‘দে দে পেয়ার দে’, ‘অ্যাভেঞ্জার্স এন্ডগেম’ এবং ‘দ্য লায়ন কিং’।

আবার বছরের শেষের দিকে মুক্তিপ্রাপ্ত ছবি ‘গুড নিউজ’ বছর শেষের আগেই ছুঁয়ে ফেলেছে ১০০ কোটি আর দেশ-বিদেশ মিলিয়ে ওই ছবির মোট বাণিজ্য দাঁড়িয়েছে ২০০ কোটি।

গত বছরের তুলনায় বলিউডের মোট বক্স অফিস কালেকশন বেড়েছে ১৯ শতাংশ, এমনটাই জানায় ফিল্ম ট্রেড।

হিন্দি সিনেমা, হিন্দি ডাব করা সিনেমা, ইংরেজি সিনেমা এবং ইংরেজি ডাবিং করা সিনেমা মিলিয়ে মোট কালেকশন এই প্রথমবার ৫ হাজার কোটি ছাড়িয়ে গেছে।

বছরের প্রথম থেকেই বলিউড ছিল জমজমাট। ‘উরি’, ‘গালি বয়’, ‘কেশরী’, ‘মণিকর্ণিকা’, ‘বদলা’ ও ‘টোটাল ধামাল’– বছরের শুরুতেই এই সিনেমাগুলো অনেক দর্শক টেনেছে।

অক্ষয়কুমার, হৃতিক রোশন, আয়ুষ্মান খুরানা, রণবীর সিং, শাহিদ কাপুর ও ভিকি কৌশল– বছরের সবচেয়ে সফল তারকা। তাদের সিনেমাই রয়েছে সবচেয়ে বেশি কালেকশনের তালিকায়।

অক্ষয় কুমারের চারটি সিনেমা রয়েছে ১০০ কোটির ক্লাবে– ‘মিশন মঙ্গল’ (২০২.৯৮ কোটি), ‘হাউসফুল ৪’ (১৯৪.৬০ কোটি), ‘কেশরী’ (১৫৪.৪১ কোটি) ও ‘গুড নিউজ’ (১১৭ কোটি)।

২০১৯ সালে বলিউডের সর্বমোট বক্স অফিস কালেকশনের মধ্যে ৬৬০.০৯ কোটি টাকা যোগ করেছে অক্ষয়ের এ চার সিনেমা।

অক্ষয়ের পরেই রয়েছেন ঋত্বিক রোশন। তাঁর অ্যাকশন থ্রিলার ‘ওয়ার’-এর মোট কালেকশন ৩১৭.৯১ কোটি টাকা। আর ‘সুপার ৩০’-র কালেকশন ১৪৬.৯৪ কোটি টাকা।

এ বছরটা ছিল আয়ুষ্মান খুরানারও। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত তাঁর তিনটি সিনেমা বক্স অফিস কালেকশন হয়– ‘ড্রিমগার্ল’ (১৪২.২৬ কোটি), ‘বালা’ (১১৬.৮০ কোটি), ‘আর্টিকল ১৫’ (৬৫.৪৫ কোটি)।

রণবীর সিং-এর ‘গালি বয়’-এর মোট কালেকশন ১৪০.২৫ কোটি।

ভিকি কৌশলের ‘উরি’-র মোট কালেকশন ২৪৫.৩৬ কোটি।

সব মিলিয়ে ভালই কেটেছে ভারতীয় সিনেমা। নতুন বছরেও সিনেমা হিট করবে আশা বলিউড সংশ্লিষ্টদের।

আরো দেখুন

Leave a Comment