যে কারণে আফসোস প্রকাশ করতে মানুষ মাথায় হাত দেয়

A group of people

ফুটবল বা যে কোনো গোলের খেলায় গোল মিস করলে আফসোসে খেলোয়াররা মাথায় হাত দেয়। তাছাড়া প্রতিদিন কোন ভুল কাজের জন্য বা ভুল করলে মানুষজন মাথায় হাত দিয়ে থাকে। বিশ্বে এতো অঙ্গভঙ্গি থাকার পরও মানুষ আফসোস প্রকাশ করে মাথায় হাত দিয়ে। কেন এমনটা করা হয় এই প্রশ্নটির উত্তর মনোবিজ্ঞানীরা বের করেছেন।

প্রাণীবিদ্যাবিশারদ, মনোবিদ ও অন্য বিশেষজ্ঞরা, মাথায় হাত রাখার বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। তারা বলছেন, মাথায় হাত দেয়া থেকে বোঝা যায় তারা কত বড় ভুলটাই না করে ফেলেছে। তারা অন্য মানুুষকে বোঝাতে চায়, ‘হ্যাঁ আমি বুঝতে পেরেছি কী ভুলটাই না করেছি। এ জন্য দুঃখ প্রকাশ করেন।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার মনোবিজ্ঞানের অধ্যাপক, জেসিকা ট্রেসি বলেন, ‌‌‌ ‌‌‌‌” মাথায় হাত দিয়ে হতাশা প্রকাশের মধ্যে নিহিত রয়েছে নিজেকে শান্ত্বনা দেওয়ার আকাঙ্ক্ষা। তাই আফসোতে মাথায় হাত রাখেন অনেকে।”

এদিকে শরীরী ভাষাবিদ, স্মার্ট ট্রেনিং ইউকে লিমিটেডের রবার্ট ফিপসের মতে, ” ভুল করা ব্যক্তি কিছু সময়ের জন্য পারিপার্শ্বিক পৃথিবীর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য চেষ্টা করে। তারা নিজেরা কিছু দেখতে চায় না তাই চায় না অন্য কেউও তাদের দেখুক। তারা তাদের লজ্জা লুকাতে চায়। ”

তবে আলাদা ব্যাখ্যা দিয়েছেন আরেক শরীরী ভাষা বিশেষজ্ঞ ও বেস্টসেলিং লেখক অ্যালান পিস, তার মতে, ” একজন মা তার ছোট শিশুর মাথায় হাত বুলিয়ে দেন। এর মাধ্যমে তিনি শিশুকে সান্ত্বনা দিতে চান ও নিশ্চিত করতে চান যে সবকিছু ঠিক আছে।নিজের বেলায় ব্যতিক্রম শুধু এটুকুই যে, এখানে সে নিজেই নিজেকে সান্ত্বনা দিয়ে স্বাভাবিক রাখার চেষ্টা করেছেন।”

১৯৮১ সালেই প্রাণীবিদ্যাবিশারদ ডেসমন্ড মরিস খেলাধুলার উপর ‘দ্য সকার ট্রাইব’ নামক একটি গবেষণা বইয়ে লিখেন, ” হারের পরে ১২ জন খেলোয়াড়ের প্রতিক্রিয়ার ক্যাটালগ অন্তর্ভুক্ত করে দেখা যায় ‘আত্ম-সান্ত্বনা’ দিচ্ছেন অনেক খেলোয়াড়।’

তার মতে, হতাশাগ্রস্ত অবস্থায় প্রত্যেক ব্যক্তি বিশেষই কারো নিশ্চয়তাপূর্ণ স্পর্শ কামনা করে থাকে তবে যেহেতু খেলা চলাকালীন একজন খেলোয়াড়ের আশেপাশে অন্য কেউ থাকে না, তাই সে নিজেই নিজের চাহিদা পূরণ করে। চূড়ান্তভাবে মাথায় হাত দিয়ে আফসোস প্রকাশ করে থাকে।

আরো দেখুন

Leave a Comment