পরোপকার নিয়ে মনীষীদের মতবাদ

পরোপকার নিয়ে মনীষীদের মতবাদ

মানুষ সামাজিক জীব। সমাজবদ্ধ হয়ে বসবাস এ পরোপকার একটি অবিচ্ছেদ্য অনুষঙ্গ। পরোপকার নিয়ে বিশ্বের নানান দেশের নানান মনীষীদের বিভিন্ন মতবাদ রয়েছে, পরোপকার নিয়ে বিশ্বের মনিষীদের মতবাদ জানবো আমরা নিচে-

পরোপকার ঘর থেকে শুরু হয় কিন্তু সেখানেই শেষ হয় না” -টমাস ফুলার

আশায় এবং বিশ্বাসে মানুষের মধ্যে বিরোধ থাকতে পারে কিন্তু পরোপকার বা বদান্যতা সার্বজনীন- আলেকজান্ডার পোপ

প্রয়োজনের সময় একতা, দুঃসময়ের জন্য স্বাধীনতা আর সব সময়ের জন্য পরোপকার- রিচার্ড বক্সটার

যার মধ্যে পরোপকার প্রবণতা নেই সে নির্দয়- ইংরেজি প্রবাদ

ফিলোসফি, যোগ, ঠাকুর ঘর, আলোচনা, কলা, মূলো এসব ব্যক্তিগত ধর্ম, দেশগতধর্ম পরোপকার একমাত্র সার্বজনীন মহাব্রত- স্বামী বিবেকানন্দ

যিনি নিজের উপকার করার আগে পরোপকারের সংকল্প ঘোষণা করেন, হয় তিনি সংসারবিমুখ নইলে অতি উচ্চবিলাসী- আব্দুর রহমান শাদাব

জগতের একটি প্রধান ধর্ম পরার্থপরতা, পরের জন্য কাজ করিতেই হইবে, ইচ্ছা করো আর না করো- রবীন্দ্রনাথ ঠাকুর

তোমার নিজের ভাইকে একজন সাধারন পুরুষ লোক আর বোনকে একজন সাধারণ নারী হিসেবে দেখো তাহলে সকল মানুষের জন্যই অনুভূতি হবে একই রকম- রবার্ট বার্নস

পরোপকার যদি বিশ্বজনীন হতো তাহলে স্বর্গ আর নরক হত উপকথা-চার্জ কালেব কলটন

আরো দেখুন

Leave a Comment