দেশে দেশে ‘পাগড়ি’ পরিধানের রীতি

ধর্মীয় রীতি বাদেও দেশজ সংস্কৃতি স্বরুপ বিভিন্ন দেশে পাগড়ি পরিধানের রীতি রয়েছে। পাগড়ি পরিধান প্রথা বিভিন্ন পন্থায় বিশ্বের নানান দেশে বিদ্যমান আছে।

ইসলাম ধর্মে পাগড়িকে সম্মানজনক অর্থে মূল্যায়ন করা হয়। এছাড়া খ্রিস্টান ও ইহুদিদের মধ্যেও পাগড়ি ব্যবহারের প্রচলন রয়েছে।

চলুন জেনে নেই কোন দেশের মানুষ কি অর্থে পাগড়ি পরিধান করে –

উত্তর আফ্রিকা:

উত্তর আফ্রিকার তারেক বার্বার, সাহরাবি, সংহাই, ওডাবে, ফুলানি ও হাওসা গোত্রের লোকেরা বৈচিত্র্যময় পাগড়ি পরিধান করে থাকে। তারা ধূলাবালি থেকে বাঁচার জন্য পাগড়ি ব্যবহার করে।

হর্ন অব আফ্রিকা:

ইরিত্রিয়া, ইথিওপিয়া, জিবুতি, সোমালিয়া, সুদান ও উত্তর-পূর্ব কেনিয়া নিয়ে গঠিত হর্ন অব আফ্রিকা। এ অঞ্চলের প্রায় সব মুসলমানই পাগড়ি পরিধান করেন।

আফগানিস্তান:

বিশ্বের অন্যতম মুসলিম দেশ আফগানিস্তান। দেশটির প্রায় সব নাগরিকই পাগড়ি পরিধান করে। আফগানদের জাতীয় পোশাকের অংশ পাগড়ি।

পাকিস্তান:

পাকিস্তানেও ব্যাপকভাবে পাগড়ি পরিধান করা হয়। দেশটির বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রঙের ও বিচিত্র ধরনের পাগড়ি ব্যবহার করা হয়।

ভারত:

অঞ্চল ও ধর্মের ভিন্নতার কারণে ভারতে বিচিত্র ধরনের, বিচিত্র রঙের ও বিচিত্র আকারের ‘মিসৌরি পেতা’, ‘মারাঠি ফেতা’, ‘শিখ দস্তার’পাগড়ি প্রচলিত আছে। হিন্দু রাষ্ট্র হওয়া সত্ত্বেও ভারতে পাগড়ি সম্মান ও মর্যাদার প্রতীক। অতিথিকে পাগড়ি পরিধানও সম্মান জানানোর প্রথা ভারতে।

বাংলাদেশ:

বাংলাদেশে আলেম সমাজ, পীর-দরবেশরা ধর্মীয় রীতি হিসেবে সাধারণত পাগড়ি পরিধান করে থাকে। এখানে ইসলামী শিক্ষায় যারা ক্বারীয়ানা জ্ঞান লাভ করে তাদেরকেই মূলত সম্মানজনক অর্থে পাগড়ি দেয়া হয়ে থাকে। তবে সর্বস্তরের মানুষের মধ্যেও পাগড়ির প্রচলন আছে! বিয়ের সময় বরের বিশেষ ধরনের পাগড়ি পরিধান করা বাংলাদেশের সংস্কৃতির অংশ হয়ে দাঁড়িয়েছে।

ইন্দোনেশিয়া:

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের বাসিন্দারা পাগড়ি পরিধান করে থাকে। গুজরাট থেকে যেসব মানুষ জাভায় পাড়ি জমিয়েছিল, তারা এটির প্রচলন করেছিল।

কুর্দিস্তান:

কুর্দিস্তানে পাগড়িকে বলা হয় ‘জাহমাহদানি’। কোনাকৃতির টুপির চারপাশে পেঁচিয়ে কোলাই নামের যে লম্বা কাপড় পরিধান করে, সেটাই তাদের পাগড়ি। এটি তাদের মুখমন্ডল ঢেকে রাখে।

গ্রিস:

গ্রিসের ক্রিটে নামক উপদ্বীপে প্রাচীন ঐতিহ্যের স্মারক হিসেবে পাগড়ি পরিধান করা হয়। তরুণ প্রজন্ম পাগড়ি না পরলেও শহর থেকে দূরে পাহাড়ি অঞ্চলের লোকেরা পাগড়ি পরিধান করে।

আরো দেখুন

Leave a Comment