দশক সেরা ওয়ানডে একাদশে সাকিব আল হাসান

দশক সেরা ওয়ানডে একাদশে সাকিব আল হাসান

ঘটনাবহুল ২০২০ সাল ইতি টানার পাশাপাশি একটি দশকেরও শেষ হচ্ছে। শেষ হতে যাওয়া এ দশকে অনেক ক্রিকেটারই বিশ্ব ক্রিকেটে নজর কেড়েছেন। তবে মধ্যে সেরা তারকাদের নিয়ে দশক সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আইসিসির ওয়ানডে একাদশে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব আল হাসান: 

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ঘোষিত এই দশকের সেরা ক্রিকেট একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

১৩ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা সাকিব আল হাসান এখন পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৬৩২৩ রান করেছেন এবং ২৬০টি উইকেট নিয়েছেন।

গত ১০ বছরে যারা ওয়ানডে ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তাদের নিয়ে এই একাদশ বানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মনোনীত সাংবাদিক, ক্রিকেট সম্প্রচারকরা।

২০১১ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের সাতই অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স আমলে নেয়া হয়েছে এখানে।

২০১৯ সালে আইসিসিরি দুর্নীতি-বিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লঙ্ঘনের তিনটি অভিযোগ স্বীকার করে নেয়ার পর দুই বছরের জন্য সাকিবকে বহিষ্কার করা হয়, যার মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা ছিল।

নিষেধাজ্ঞা শেষ করেই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ওয়ানডে র্যাঙ্কিংয়ে সেরা অলরাউন্ডারের জায়গা ফিরে পান সাকিব।

গত বছরের ২৯ অক্টোবর সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল, যার মধ্যে এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা।

চলতি বছরের অক্টোবর মাসের শেষ সপ্তাহে এই নিষেধাজ্ঞা শেষ করেছেন সাকিব।

এদিকে আইসিসি আরো দুই ফরম্যাটে দশকের সেরা ক্রিকেট দল নির্বাচন করেছে, যেখানে পুরুষ কিংবা নারী কোনো দলেই বাংলাদেশের আর কোনো ক্রিকেটার জায়গা পাননি।

নিজেদের ওয়েবসাইটে আইসিসির দশক সেরা একাদশ ২৭ ডিসেম্বর ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ওয়ানডে একাদশে দেশের ক্রিকেটের মধ্যে একমাত্র সাকিবেরই স্থান হয়।

প্রাধান্যই বেশি ভারতীয়দেরই:

একাদশে ভারতীয়দের প্রাধান্যই বেশি। ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি করা রোহিত শর্মা থাছেন ওপেনিংয়ে তার সাথী হিসেবে আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। ওয়ার্নার অবশ্য টেস্টের সেরা একাদশেও আছেন। রোহিত আছেন টি-টোয়েন্টিতে।

ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি আছেন তিন সংস্করণেই। তিন সংস্করণে থাকা একামাত্র ক্রিকেটার বিরাট কোহলি। আছেন কিছুদিন আগে অবসর নেওয়া এমএস ধোনিও। ধোনিকে রাখা হয়েছে অধিনায়ক হিসেবেও। ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টির অধিনায়কও এ ভারতীয়।

ওয়ার্নারের সঙ্গে আরেক অস্ট্রেলীয় মিচেল স্টার্ক আছেন দশক সেরা একাদশে। দক্ষিণ আফ্রিকা থেকেও আছেন দুইজন- এবি ডি ভিলিয়ার্স ও ইমরান তাহির।

এছাড়া ইংল্যান্ডের বেন স্টোকস, শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট জায়গা পেয়েছেন দশক সেরা ওয়ানডে একাদশের তালিকায়।

যারা আছেন আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশে:

রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, এমএস ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির ও লাসিথ মালিঙ্গা।

যারা আছেন আইসিসির দশক সেরা টেস্ট একাদশ:

আলিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, কুমার সাঙ্গাকারা, বেন স্টোকস, রবিচন্দন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।

যারা আছেন আইসিসির দশক সেরা টি-টোয়েন্টি একাদশ:

রোহিত শর্মা, ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, এমএস ধোনি, কাইরন পোলার্ড, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ ও লাসিথ মালিঙ্গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *