টেসলার নতুন ঝলক “সাইবার ট্রাক”

গাড়িপ্রেমীরা ফের প্রেমে পড়তে চলেছেন। কারণ, গাড়ি নির্মাতা প্রতিষ্ঠাণ টেসলা নতুন সাইবার ট্রাকের ঝলক নিয়ে এসেছে সবার সামনে। উন্নত প্রযুক্তি সংযুক্ত এ ট্রাক সবার নজর কাড়ছে। অন্যান্য স্পোর্টস কারের চেয়ে ভাল সেবা দেবে এ কার। স্টেনলেস স্টিল বডি ও আরমার গ্লাস সংযুক্ত থাকবে গাড়িটিতে। টেসলার সাইবার ট্রাক স্টিল বডির হওয়ায় যে কোন দুর্ঘটনাতে অধিক ক্ষতিগ্রস্ত হওয়া থেকে সুরক্ষা পাওয়া যাবে ।

সংস্থাটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক সামনে এনেছেন এই গাড়ি। গাড়ি প্রেমীদের কাছে টেসলা বরাবরই পছন্দের তালিকায় থাকে। আর এবার নয়া গাড়ি সামনে আনায় ক্রেতারা হুমরি খেয়ে পড়বে তা ধারণা করাই যাচ্ছে।

২৩ নভেম্বর উদ্বোধনের সময় মাস্ক জানান। এই গাড়ি দেখতে অনেকটা সিনেমায় দেখানো গাড়ির মতোই। অথবা ভবিষ্যতের গাড়ির মতো বললেও ভুল হবে না। সাইন্স ফিকশন যারা ভালোবাসেন তাঁদের কাছে নয়া গাড়িটি আকর্ষর্ণীয় ও আনন্দের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে।

মূলত সিঙ্গেল মোটর আরডবলুডি, ডুয়েল মোটর এডবলুডি ও ট্রাই মোটর এডবলুডিতে পাওয়া যাবে নয়া গাড়ি। সিঙ্গেল মোটর আরডবলুডি ট্রাকের দাম ৩৯,৯০০ মার্কিন ডলার আর চলবে প্রায় ৫০০ মাইল পর্যন্ত, ডুয়েল মোটরের ক্ষেত্রে দাম হবে ৪৯,৯০০ মার্কিন ডলার ও ট্রাই মোটরের ক্ষেত্রে হবে ৬৯,৯০০ মার্কিন ডলার।

সিঙ্গেল মোটর আরডবলুডি মাত্র ৬.৫ সেকেন্ডে এই গাড়ি ০-৬০ এমপিএইচ গতি তুলতে সক্ষম এবং একই সাথে ৭ হাজার ৫০০ পাউন্ড পর্যন্ত ওজন বহনে সক্ষম। ডুয়েল মোটর এডবলুডি ০-৬০ এমপিএইচ গতি তুলতে সক্ষম মাত্র ৪.৫ সেকেন্ডের মধ্যে। মানে টেসলার সাইবার ট্রাক দ্রুততার এক অন্যতম বিকল্প বলে দাবি করেন মাস্ক।

সাইবার ট্রাক
টেসলার সাইবার ট্রাক

বাজারে থাকা অন্য গাড়ির চেয়ে এ গাড়ি প্রতিযোগিতায় এগিয়ে যাবে। সিঙ্গেল মোটর আরডবলুডি ২৫০ মাইলের বেশি পর্যন্ত দুরত্ব যেতে পারবে। যেখানে ডুয়েল মোটর ৩০০ মাইলের বেশি দুরত্ব যেতে পারবে। সহজভাবে বলতে গেলে নতুন এ গাড়ি আসায় বাজারের অন্যান্য গাড়ি পিছিয়ে পড়বে তা বলা যাচ্ছে।

নতুন গাড়িতে থাকছে আলট্রা হার্ড ৩০ এক্স কোল্ড রোলড স্টেনলেস স্টিল, ফলে যেকোন দুর্ঘটনাতে ক্ষতিগ্রস্ত হবে না। রয়েছে ছয়জন বসার ধারণ ক্ষমতা। এছাড়াও গাড়ির অভ্যন্তরে জিনিসপত্র রাখার সুবিধাও রয়েছে। মোট কথা চকচকে ভবিষ্যতের গাড়ির এক ঝলক স্বপ্ন টেসলার সাইবার ট্রাক দাবি সংশিষ্টদের।

জানা যায়, বিশ্বের নানান প্রান্ত থেকে ইতিমধ্যে দুই লাখ গাড়ির অর্ডার এসেছে। ২৪ নভেম্বর রাতে টেসলা প্রধান ইলোনমাস্ক একটি টুইট করে ইংরেজিতে ‘২০০কে’ লিখেন। টুইট করার পরেই বিভিন্ন গণমাধ্যম এর অর্থ খোঁজার চেষ্টা করে। এর আগে অবশ্য একটি টুইটে তিনি এক লাখ ৪৬ হাজার সাইবার ট্রাক অর্ডারের কথা জানিয়েছিলেন।

টেসলার সাইবার ট্রাক
সাইবরা ট্রাক উদ্বোধন করছেন এলোন মাস্ক

পরের টুইটের পর সংবাদ মাধ্যমগুলো জানতে সক্ষম হয় যে, টেসলার সাইবার ট্রাক অর্ডারের পরিমাণ দুই লাখ ছাড়িয়ে গেছে। মাস্কের টুইটের রহস্য জানা গেল অনেকটা সময় পড়ে। তাই মাস্কের এমন টুইট।

এর আগে খানিকটা বিব্রতকর অবস্থায় পড়েন মাস্ক। যে ইলেক্ট্রিক ট্রাক তার কোম্পানি বাজারে উন্মক্ত করে উদ্বোধনীতে ভেঙে যায় ট্রাকটির গ্লাস।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, যারা অর্ডার করতে চায় তাদের ১০০ মার্কিন ডলার পরিশোধ করে অর্ডার করতে হবে। সবচেয়ে দামি সংস্করণটি মাত্র ২ দশমিক ৯ সেকেন্ড সময়ে ৬০ কিলোমিটার বেগে চলতে পারে।

আরো দেখুন

Leave a Comment