কোন মাস্ক কতটা কার্যকর?

কোন মাস্ক কতটা কার্যকর?

মরিয়ম জাহান তনু: বিশ্বব্যাপী চলছে মহামারী। মহামারীর তান্ডব লীলায় বিপর্যস্ত সকল শ্রেণী-পেশার মানুষ। মহামারী থেকে সুরক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে মাস্ক।

করোনা সংক্রমণ কমানোর একমাত্র উপায় মাস্ক ব্যবহার ও পরিস্কার পরিচ্ছন্নতা। কাপড়ের মাস্ক, সার্জিক্যাল মাস্ক থেকে শুরু করে এন-৯৫ মাস্কের ছড়াছড়ি বাজারে।

তবে মাস্ক কতটা নিরাপদ? কত বারই বা ব্যবহার করা যাবে? মাস্ক পরা নিয়ে কিছু পরামর্শ দিয়েছেন ভারতীয় চিকিৎসকরা।

তারা বলছেন, ভাল্ভ-যুক্ত এন-৯৫ মাস্ক পরা পুরোপুরি নিরাপদ নয়। ভাল্ভের ফিল্টার বাইরে থেকে ভাইরাস প্রবেশ আটকে দেয়। এতে মাস্ক পরিহিতের সুবিধা হলেও তা অন্যদের বিপাকে ফেলতে পারে।

কারণ, ভাল্ভ-যুক্ত এন-৯৫ মাস্ক পরা ব্যক্তিরা করোনার বাহক হলে, তার নিঃশ্বাসের মধ্যে দিয়ে তা বেরিয়ে অন্যদের সংক্রমিত করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ভাল্ভ নেই, এমন এন-৯৫ মাস্ক পরা যেতেই পারে। এই ধরনের মাস্ক করোনাভাইরাসের পাশাপাশি বায়ুবাহিত ধূলিকণা ও সূক্ষ্ম জলকণা থেকে সুরক্ষা দেয়। ভাল্ভ নেই এমন এন-৯৫ মাস্কের ভাইরাস প্রতিরোধের কার্যকারিতা তাই অনেক বেশি, প্রায় ৯৫ শতাংশ।

ভাল্ভহীন এন-৯৫ মাস্ক ছাড়াও এফএফপি (ফিল্টারিং ফেস পিস)-২, এফএফপি-১ এবং এফএফপি-৩ মাস্কও তুলনামূলকভাবে বেশ সুরক্ষিত। এফএফপি-২ মাস্কের কার্যকারিতা প্রায় ৯৪ শতাংশ।

অন্য দিকে, প্রায় ৮৯ ভাগ ভাইরাস প্রতিরোধ করতে পারে এফএফপি-১ মাস্ক। তবে এফএফপি-৩ মাস্কের কার্যকারিতা এসবের মধ্যে সবচেয়ে বেশি, প্রায় ৯৯ শতাংশ।

এন-৯৫ বা এফএফপি জাতীয় মাস্ক পানিতে ধোয়া হলে এর কার্যকারিতা হ্রাস পেয়ে যায় এবং পাঁচ বারের বেশি তা কখনই ব্যবহার করা উচিত নয় বলে দাবি চিকিৎসা বিজ্ঞানীদের।

এন-৯৫ বা এফএফপি জাতীয় মাস্ক তুলনামূলকভাবে দামি হওয়ায়, তার বদলে অনেকেই সার্জিক্যাল মাস্ক পরেন। সার্জিক্যাল মাস্কের কার্যকারিতা ৯৫ শতাংশের বেশি হলেও তা এক বারের বেশি ব্যবহার করা উচিত নয় বলে চিকিৎসকদের মত।

এই ধরনের মাস্ক বড় জলকণা বা দেহ বর্জিত বিপজ্জনক তরলের ছিটে থেকে সুরক্ষা দেয়। সুরক্ষা দেয় করোনার হাত থেকেও।

আর কাপড়ের মাস্ক এক বারের বেশি ব্যবহার করা যেতে পারে। তবে প্রতি বার ব্যবহারের পর তা গরম পানিতে ভালো করে ধুয়ে নিতে হবে এবং কাপড়ের মাস্ক ছিঁড়ে গেলে তা ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *