কুসুম গরম পানিতে লেবুর রসের যত গুণাগুণ

Lemon Juice in Hot Water

খালি পেটে কুসুম গরম পানির সঙ্গে লেবুর রস পান করলে দারুণ কাজ দেবে শরীরের। নিয়মাফিক গরম পানির সঙ্গে লেবুর রস পানে শরীরে চাঙাভাব বজায় থাকবে একই সঙ্গে শরীরর ওজন কমার পাশাপাশি ত্বকও সুস্থ থাকে।

পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম লেবুতে মাত্র ১৯ ক্যালরি থাকে। যার ফলে লেবু ওজন কমাতে অসাধারণ ফল বয়ে আনে দেহে। যাদের শরীরের ওজন নিয়ে চিন্তায় থাকেন তারা লেবুর রস কুসুম গরম পানির সাতে পান করতে পারেন। শরীরে ওজন হ্রাসে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করেন ডাক্তাররা।

কুসুম গরম লেবুজল ভিটামিন সি’র ঘাটতি পূরণ করতে দারুণভাবে সহায়তা করে। একই সঙ্গে যাদের হজমে সমস্যা রয়েছে তাদের জন্য কার্য করি এ পাথেও। লেবু জল কিডনিসহ রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণের মধ্যে রাখে। ত্বকের সুস্থতায় লেবু পানির জুড়ি মেলা ভাড়। তাই প্রতিদিন খাদ্য তালিকায় লেবু পানি থাকুক।

খাদ্য গ্রহণের কিছু পরে্ই যাদে ক্ষুধার অভ্যাস আছে তারাও লেবুপানি পানের মধ্যে দিয়ে তা নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারেন। আর খালি পেটে লেবুপানি পানের কারণে লিভার ভালো থাকে। পরেরবার খাবারগুলো সঠিক ভাবে হজম করতে সহায়তা করে। লেবু পানির সবচেয়ে বড় উপকার হচ্ছে কোষ্ঠকাঠিন্য রোগিদের বেলায়। কোষ্ঠকাঠিন্য থেকে পরিত্রাণ পাওয়ার জন্য এ লেবু পানি পান করুন মহাওষুধ হিসেবে।

আরো দেখুন

Leave a Comment