করোনা প্রতিরোধে লেবু ব্যবহারের পরামর্শ চীনা গবেষকদের

করোনা প্রতিরোধে লেবু ব্যবহারের পরামর্শ চীনা গবেষকদের

সারা বিশ্বে ১৭৭ দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাস নিয়ে অনেক কিছুই অজানা। ওষুধ ও প্রতিষেধক না থাকায় করোনাভাইরাস নিয়ে অনেক গুজব ছড়িয়েছে। নানা অপচিকিৎসাও ছড়িয়েছে।

চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, করোনাভাইরাসের কারণে আতঙ্কিত হয়ে এসব অপচিকিৎসা নিলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকিতে পড়তে হতে পারে।

জিয়াও শেনমে মিনজি:

চীনের জানজান বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সায়েন্স অনুষদের গবেষক জিয়াও শেনমে মিনজি করোনা ভাইরাস নিয়ে কিছু টিপস দিয়েছেন-

নিশ্চিতভাবে বলা যায় আগে বা পরে প্রতিটি দেশেই করোনাভাইরাস আক্রমণ করবে। অনেক দেশেই করোনা শনাক্তের ডায়াগনস্টিক কিট বা সরঞ্জামাদী নেই। শরীরে প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করতে যথাসম্ভব প্রাকৃতিক ভিটামিন সি গ্রহণ করুন

ভাইরাসটির জিনগত পরিবর্তনের কারণে এটি খুব বিপজ্জনক আকার ধারণ করায় বর্তমানে ভাইরাসটির নির্দিষ্ট ভ্যাকসিন ও চিকিৎসা নেই। তবে উদ্বিগ্ন হবেন না; এটি সাধারণ ভাইরাস যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অধ্যাপক চেন হরিন:

এই রোগটি সাপ ও বাদুড়ের জিন দ্বারা সৃষ্ট বলে ধারণা করা হলেও প্রকৃতপক্ষে মানুষসহ স্তন্যপায়ী প্রাণীর মধ্যে সংক্রমণ করেছে। করোনাভাইরাসের সময় শান্ত থাকার পরামর্শ দিয়েছেন বেইজিংয়ের মিলিটারি হাসপাতালের সিইও অধ্যাপক চেন হরিন।

করোনা প্রতিরোধে লেবুর রস পানের পরামর্শ দিয়েছেন চেন হরিন তার মতে, এক কাপ গরম পানিতে লেবুর কয়েক টুকরা আপনার জীবন বাঁচাতে পারে। গরম লেবু আমাদের দেহে সংক্রমিত হওয়া ভাইরাসের বিস্তারকে মারতে পারে। লেবুকে তিন ভাগে কেটে একটি কাপে রাখুন, তারপর গরম পানিতে রাখলে এটি ক্ষারীয় পানিতে পরিণত হবে।

প্রতিদিন এভাবে লেবুকে গরম পানিতে রেখে ক্ষারীয় পানিতে পরিণত করে পান করুন। এটি আপনাকে অবশ্যই করোনা ভাইরাসের প্রসারের বিরুদ্ধে সহায়তা করবে। উষ্ণ লেবুর নির্যাসও ক্ষারীয় পানির মতো একইভাবে ওষুধের মতো কাজ করে

উষ্ণ লেবুর নির্যাস পান করোনা ভাইরাসকে ধ্বংস করে ও ফ্লু নিরাময় করে। লেবুর রসে থাকা অ্যাসিড ও কার্বোঅক্সিলিক অ্যাসিড উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে।

এছাড়াও লেবুর রস সরু ধমনীগুলোকে সুরক্ষা করাসহ রক্ত জমাট বাঁধা হ্রাস করতে পারে। করোনা ভাইরাসে প্রাদুর্ভাবে লেবুর ব্যবহার যে কাউকে জীবন বাঁচানোর নিশ্চয়তা দেবে বলে মনে করেন তিনি। চীনে অনেকে লেবুর এমন ব্যবহার করে করোনা ভাইরাস বিস্তার রোধ করেছে বলে দাবি করেন চীনের এ গবেষক।

 

 

One thought on “করোনা প্রতিরোধে লেবু ব্যবহারের পরামর্শ চীনা গবেষকদের

  1. বিষয়টি কত খানি সত্য। তবে ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *