করোনার টিকা নিলেন বিশ্ববিখ্যাত ব্যক্তিরা

করোনার টিকা নিলেন বিশ্ববিখ্যাত ব্যক্তিরা

করোনা ভাইরাসে নাজেহাল গোটা বিশ্ব। মুক্ত পরিবেশে প্রাণ খুলে শ্বাস নেওয়ার আশায় দিন গুনছিল বিশ্ববাসী। ইতোমধ্যে মার্কিন ও জার্মানির কোম্পানির ফাইজার এন্ড বায়োএনটেক, ব্রিটেনের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা, আমেরিকার মর্ডানা, রাশিয়ার স্পুটনিক, চীনের সিনোভ্যাক ভ্যাকসিন বাজারে এসেছে।

গত ২ ডিসেম্বর মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেকের তৈরি করোনার টিকা জরুরিভাবে ব্যবহারের অনুমতি দেয় ব্রিটেন। বিশ্বের প্রথম দেশ হিসেবে এ অনুমোদন দেয় ব্রিটেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নও পিছিয়ে নেই। এশিয়া ও আফ্রিকায় পুরোদমে চলছে করোনার টিকাকরণ। বিশ্বের অন্যান্য দেশেও চলছে টিকাকরণ। টিকা নেয়ার তালিকায় আছেন বিশ্বের বিখ্যাত ব্যক্তিরাও।

করোনাভাইরাস প্রতিরোধে তালিকার প্রথম সারিতে থেকে টিকা নিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গত ২২ ডিসেম্বর টিকা নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডগলাস এমহফ।

সদ্য বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি, সিনেটর মিট রমনি, ম্যাক কনেল, আমেরিকার অন্যতম আলোচিত রাজনীতিবিদ ওকাসিও কর্টেসসহ অনেক রাজনীতিক নেতা টিকা নিয়েছেন।

এছাড়াও মার্কিন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা করোনার টিকা নিয়েছেন।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা ও ধনকুবের বিল গেটস তার স্ত্রী মিলিন্ডা গেটস, যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি, হলিউড অভিনেতা ও ক্যালিফোর্নিয়ার সাবেক গভর্নর আর্নল্ড শোয়ার্জনেগার, অভিনেতা স্যামুয়েল জ্যাকসন টিকা নিয়েছেন।

অন্যদিকে টিকা নিয়েছেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন টিকা নিয়েছেন।

সৌদি আরবের বাদশাহ সালমান, ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম ও দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদুল রহমান আল ওয়াইস টিকা গ্রহণ করেছেন।

টিকা নিয়েছেন তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট জোকো উইদোদো ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

পিছিয়ে নেই বাংলাদেশেও

বিশ্বের অন্যান্য দেশের মতো টিকা নিয়েছেন বাংলাদেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও। গত ২৭ জানুয়ারি সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তার টিকা নেয়ার মধ্য দিয়ে বাংলাদেশে এর কার্যক্রম শুরু হয়।

রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যাক্তিরা করোনার টিকা নিয়েছেন। এ তালিকায় ছিলেন মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

টিকা নিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, রেলমন্ত্রী নরুল ইসলাম সুজন, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ,প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া, এসএসএফ মহাপরিচালক মজিবুর রহমান।

এদিকে করোনা ব্যবস্থাপনা নিয়ে সমালোচনা করা  গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ্ চৌধুরীও টিকা নিয়েছেন।

টিকা নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ ৪০ জন বিচারপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আক্তারুজ্জামান,

টিকা নিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম, ভারপ্রাপ্ত সেনা প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়েল উপাচায অধ্যাপক কনককান্তি বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইমতিয়াজ আহমেদও।

টিকা নিয়ে দেশে-বিদেশে যে শঙ্কা তৈরী হয়েছিল বিশ্ব বিখ্যাত ব্যক্তিদের টিকা নেয়ার মধ্য দিয়ে সেই সংশয় অনেকটাই দূর হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *