এক সাথে নোবেল বিজয়ী দম্পতিদের গল্প

এক সাথে নোবেল বিজয়ী দম্পতিদের গল্প

নোবেল কমিটি ২০১৯ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করেছে। চতুর্থ বাঙালি হিসেবে এবার নোবেল জিতেছেন ভারতের কলকাতায় জন্ম নেওয়া অভিজিৎ ব্যানার্জি ও তাঁর স্ত্রী এস্তার দুফলোও। স্বামী-স্ত্রীর এক সাথে নোবেল বিজয়ের ঘটনা ইতিহাসে এই নিয়ে মাত্র পাঁচবারের মতো হলো। নোবেল বিজয়ী দম্পতিদের নিয়ে এ আয়োজন।

মেরি কুরি-পিয়েরে কুরি

Marie and Piere Curie Couple

প্রথম ব্যক্তি হিসেবে দ্বিতীয়বার নোবেল জিতে ইতিহাসের পাতায় নাম লিখান মেরি কুরি। অন্য দিক দিয়েও নিজের নাম অমর করেছেন মেরি কুরি। মেরি কুরি ও পিয়েরে কুরিই প্রথম দম্পতি, যাঁরা একই বছর একই বিভাগে নোবেল পুরস্কার জয় করেন। ১৯০৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পান এ দম্পত্তি।

আইরিন কুরি-ফ্রেডেরিক কুরি

মেরি কুরি-পিয়েরে কুরি দম্পতির দেখানো পথে তাঁদের পরিবারে দুই সদস্য ১৯৩৫ সালে কৃত্রিম তেজস্ক্রিয়তা আবিষ্কারের জন্য রসায়নে নোবেল পান, তারা হলেন মেরি-পিয়েরে দম্পতির বড় কন্যা আইরিন কুরি ও তাঁর স্বামী ফ্রেডেরিক কুরি। মা-বাবার প্রতিষ্ঠিত রেডিয়াম ইনস্টিটিউটে গবেষণাকাজ শুরু করেন আইরিন। ১৯২৪ সালে মেরি কুরির সহায়ক হিসেবে সেখানে যোগ দেন তার স্বামী ফ্রেডেরিক।

গার্টি সোরি-কার্ল সোরি

গার্টি ও কার্লের পথচলার শুরু হয় শিক্ষা জীবন থেকেই। এক সাখে মেডিকেল কলেজে পড়া, পাস করার পর নোবেল পুরষ্টাকারও পান একই সাথে। অস্ট্রিয়ায় জন্ম নেওয়া এই দুই বিজ্ঞানী আমেরিকায় বেশির ভাগ সময় গবেষণা করেছেন। প্রায় ৩০ বছরের অক্লান্ত পরিশ্রম ও নিরলস গবেষণার পর ১৯৪৭ সালে গ্লুকোজ ও গ্লাইকোজেনের বিপাক ক্রিয়া সংক্রান্ত গবেষণার স্বীকৃতি স্বরুপ চিকিৎসাবিজ্ঞানে নোবেল জয় করেন জেতেন গার্টি-কার্ল দম্পতি।

মে ব্রিট মোজার- এডভার্ড মোজার

Britt and Moser couple

গার্টি-কার্ল দম্পতির দীর্ঘ ৬৭ বছর পর ২০১৪ সালে চতুর্থবারের মতো এক সাথে নোবেল পুরষ্কার জয় করেন মে ব্রিট ও মোজার-এডভার্ড দম্পতি। মস্তিষ্কের পজিশনিং সিস্টেম গঠনকারী কোষ আবিষ্কারের স্বীকৃতির স্বরুপ ২০১৪ সালে চিকিৎসাবিদ্যায় নোবেল পান এ দম্পতি।

অভিজিৎ ব্যানার্জি- এস্তার দুফলো

Abhijit and Duflo

নোবেল পুরষ্কারের নতুন তালিকায় যোগ হয়েছেন অভিজিৎ-দুফলো দম্পতি। আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে-এমআইটি সহকর্মী হিসেবে দীর্ঘ বছর কাজ করার পর ২০১৫ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন অভিজিৎ- দুফলো। বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার স্বীকৃতি হিসেবে ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পান এ দম্পতি।

এই পাঁচ দম্পত্তির বাইরে আলভা মিরডাল-গানার মিরডালও নোবেল পেয়েছেন। তবে এ দম্পতি আলাদাভাবে ও ভিন্ন বিভাগে নোবেল জয় করেন। ১৯৭৪ সালে অর্থনীতিতে নোবেল পান গানার আর ১৯৮২ সালে শান্তিতে আলভা নোবেল পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *