আবহওয়ার মতোই এবার স্ট্রোকের পূর্বাভাস দেবে অ্যাপ

আবহওয়ার পূর্বাভাসের মতোই এবার স্ট্রোকের সম্ভাবনা আগাম জানআন দেবে অ্যাপ। স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গলের এমন দাবি করেছে।

‘রিস্কোমিটার’ নামে তারা একটি অ্যাপ বাজারে ছাড়বে। সংস্থার দাবি, অদূর ভবিষ্যত্‍ মানুষকে স্ট্রোকের হাত থেকে বাঁচাতে সহায়তা করবে ‘রিস্কোমিটার’। এই অ্যাপ ব্যবহারে অতর্কিত স্ট্রোক অনেকটাই আটকানো সম্ভব বলে মনে করছে দেশীয় এই সংস্থাটি।

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি এই অ্যাপটি ইংরেজি, বাংলা-সহ মোট ১২টি ভাষায় ব্যবহার করা যাবে। যার ফলে প্রায় সব ভাষাভাষী মানুষ এই অ্যাপের সুবিধা ভোগ করতে পারবে। ডাউনলোড করতে হবে গুগল প্লে-স্টোর থেকে।

চিকিত্‍সকদের কথায়, সাধারণত মস্তিষ্কের অভ্যন্তরে রক্ত সরবরাহে ব্যাঘাত ঘটলে স্ট্রোক হয় ফলে সাধারণ মানুষ পক্ষাঘাতের শিকার হয় পরে মৃত্যু পর্যন্ত হতে পারে।

স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গল সুত্রে জানা যায়, একজন নির্দিষ্ট ব্যক্তির আগাম স্ট্রোকের সম্ভাবনা অনুধাবন করতে অ্যাপ ব্যবহারকারীদের প্রথমে একটি প্রশ্নপত্র পূরণ করতে হবে। ব্যবহারকারীদের উত্তরের ভিত্তিতেই এই অ্যাপটি স্ট্রোক এর আগাম পূর্বাভাস দেবে।

সংস্থার একজন বিশেষজ্ঞ জানান, এই অ্যাপ চিকিত্‍সাবিজ্ঞানের অগ্রগতির প্রমাণ। মানুষের অতর্কিত মৃত্যুর সম্ভাবনাকে অনেকটাই রোধ করতে পারবে।

স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গল তাদের ‘রিস্কোমিটার’ নামের এই অ্যাপটিকে বড়সড় সাফল্য বলেই মনে করছে। ওই সংস্থার এক গবেষক জানান, দেশজুড়ে স্ট্রোক দিনে দিনে বাড়ছে বেড়ে চলেছে এ নিয়ে সচেতনতা বৃদ্ধির প্রয়োজন।’

অতিরিক্ত চিন্তা বা উচ্চ রক্তচাপই স্ট্রোকের প্রধান কারণ বলে বিশেষজ্ঞরা মনে করেন।

পাশাপাশি রক্তে শর্করা ও কোলেস্টেরলের পরিমাণ বাড়াসহ অতিরিক্ত ধূমপান করাও অনেকাংশে স্ট্রোকের জন্য দায়ী। এই বিষয়েও রিস্কোমিটার সচেতন করতে সক্ষম হবে। ফলে, নিজেকে ভালোবাসলে, শরীর সম্পর্কে সচেতন হলে, অ্যাপটি স্মার্ট ফোনে ডাউনলোড করতে কালখেপন না করার আহবান জানান সংশ্লিষ্টরা।

আরো দেখুন

Leave a Comment