আইসিটির বৈশ্বিক সূচকে বাংলাদেশের নজরকাড়া অগ্রগতি

আইসিটির বৈশ্বিক সূচকে বাংলাদেশের নজরকাড়া অগ্রগতি

করোনা মহামারির মধ্যেও আইসিটি খাতে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে বাংলাদেশ। মাত্র এক বছরের ব্যবধানে এ খাতে বাংলাদেশ আশাব্যঞ্জক অগ্রগতি দেখিয়েছে।

বৈশ্বিক প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের ‘গ্লোবাল কানেক্টিভিটি ইনডেক্স ২০২০ এর এক প্রতিবেদনে বাংলাদেশ আইসিটি খাতে নজরকাড়া অগ্রগতি অর্জন করেছে বলে জানায়।

হুয়াওয়ের গ্লোবাল কানেক্টিভিটি সূচকে বাংলাদেশের খাতায় ২০২০ সালে আরও তিন পয়েন্ট যোগ হয়েছে। ২০১৫ থেকে এই পর্যন্ত বৈশ্বিক সূচকে আট পয়েন্ট এগিয়েছে বাংলাদেশ।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রডব্যান্ড, ইন্টারনেট অব থিংস –আইওটি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স –এআই প্রযুক্তি এ দুই ক্ষেত্রে বাংলাদেশ বেশ অগ্রগতি দেখিয়েছে।

হুয়াওয়ের গ্লোবাল কানেক্টিভিটি ইনডেক্স ২০১৫ সাল থেকে চারটি ক্ষেত্রে মোট ৪০টি সূচকের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করে আসছে।

এতে দেশ এবং শিল্পকে ডিজিটাল রূপান্তর সম্পর্কিত অনুমোদন, দিক নির্দেশনা দেওয়া এবং দেশগুলোর ডিজিটাল অগ্রগতির সঠিক মাত্রা তুলে ধরা হয়।

আর সেই ৪০টি সূচকের মধ্যে গত বছরের তুলনায় ২০২০ সালে আন্তর্জাতিক ইন্টারনেট ব্যান্ডউইথ, ফোর জি সংযোগ বেড়েছে। পাশাপাশি এআই এবং আইওটি ক্ষেত্রে সম্ভাবনার হার বেড়েছে বলেও জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *